শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘শেখ হাসিনা মডেল’ পরিচিতি পেয়েছে গৃহহীনদের আশ্রয়ণ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:১৯ পিএম

শেয়ার করুন:

‘শেখ হাসিনা মডেল’ পরিচিতি পেয়েছে গৃহহীনদের আশ্রয়ণ প্রকল্প

গৃহ ও ভূমিহীনদের জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প’ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন তথা দারিদ্র্য বিমোচনে ইতোমধ্যে ‘শেখ হাসিনা মডেল’ হিসেবে পরিচিতি পেয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ডিজিটাল প্রেজেন্টেশনের মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এই তথ্য জানান তিনি।


বিজ্ঞাপন


বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ‘আশ্রয়ণ' দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রী আশ্রয়ণ প্রকল্প হাতে নেন তার প্রথম মেয়াদে  ১৯৯৭ সালে। দ্বিতীয় মেয়াদে এই প্রক্রিয়া আরও জোরদার করা হয়। এই প্রকল্পের আওতায় ভূমি ও গৃহহীন মানুষকে জমি ও ঘরের মালিকানা দিয়ে পুনর্বাসন করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ২০২০ সালে প্রধানমন্ত্রী ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মর্মে ঘোষণা দেন। 

তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে ২০২০ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত সারাদেশে ভূমি ও গৃহহীন পরিবারের মধ্যে ২ লাখ ৩৮ হাজার ৬৬৬টি গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের আওতায় কাজ শুরু হওয়ার পর থেকে এপ্রিল ২০২৩ পর্যন্ত ৫ লাখ ৫৫ হাজার ৪৩২টি ভূমি ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আশ্রয়ণ প্রকল্পের আওতায় দেশের ভূমি ও গৃহহীন মানুষের হালনাগাদ তথ্য সংগ্রহ করে বিনামূল্যে পরিবারভিত্তিক স্বামী-স্ত্রীর যৌথ নামে ২ শতাংশ জমির মালিকানা দলিল ও নামজারি সম্পাদন করে দেওয়া হয়েছে।

ডব্লিউএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর