শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

এই সরকারের সব বাজেটই গরিববান্ধব: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ০৪:৪০ পিএম

শেয়ার করুন:

এই সরকারের সব বাজেটই গরিববান্ধব: কৃষিমন্ত্রী

বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকে অর্থাৎ ২০০৯ সাল থেকে আওয়ামী লীগ যতগুলো বাজেট দিয়েছে তার সবগুলোই গরিববান্ধব বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

শুক্রবার (২ জুন) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই কথা বলেন। অর্থ মন্ত্রণালয় আয়োজিত এই সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সংশ্লিষ্ট মন্ত্রীরা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


কৃষিমন্ত্রী বলেন, 'আপনারা জানেন ২০০৬, ২০০৭, ২০০৮ পর্যন্ত প্রতিবছর উত্তরবঙ্গের নীলফামারী, লালমনিরহাটে, গাইবান্ধা, সারিয়াকান্দি, সরিষাবাড়ী, মাদারগঞ্জ এর সমস্ত এলাকায় দুর্ভিক্ষ হতো। দুর্ভিক্ষ মানুষ না খেয়ে মরে যেত। গত ১৪ বছরে একজন মানুষও না খেয়ে মারা যায় না এই এলাকায় এবং আপনারা একটা নিউজ করেন নাই।'

পুরো বাজেটটাই গরিবদের জন্য প্রণয়ন করা হয়েছে দাবি করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আপনারাই আগে বলতেন এ দেশে মিডিল ইনকাম জনসংখ্যার হার বেশি, কিন্তু তারা ট্যাক্স দেয় না। এরা সবাই যদি ট্যাক্স দিতে তাহলে অন্যদের ভাগে কম ট্যাক্স দিতে হত। আমি মনে করি, এখন সময় এসেছে সবাইকে ট্যাক্স পেমেন্ট করতে হবে।

কর্মসংস্থান বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ পর্যন্ত যেসব কমিটমেন্ট আমি দিয়েছি, সবগুলো পূরণ করেছি। আমি বলেছি দুই কোটি মানুষের চাকরির ব্যবস্থা করবো, কিন্তু আমরা দুই কোটি ৪৫ লাখ মানুষের চাকরির ব্যবস্থা করেছি। দেশের জনসংখ্যা বাড়ছে, চাকরিপ্রার্থীও বেড়েছে। তবে এখন কর্মসংস্থানও বেড়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত রয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ড. দীপু মনি, বা‌জিণ‌্যমন্ত্রী টিপু মুন‌শি, ‌শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফা‌তেমা ইয়াস‌মিনসহ উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা।


বিজ্ঞাপন


কারই/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর