বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

বাজেট নিয়ে নাগরিকদের মিশ্র প্রতিক্রিয়া

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুন ২০২৩, ১১:০৩ এএম

শেয়ার করুন:

বাজেট নিয়ে নাগরিকদের মিশ্র প্রতিক্রিয়া

চলমান উন্নয়ন বজায় রাখা এবং উচ্চ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন তিনি। 

এদিন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বিগত বছরের মতোই বেশ কিছু পণ্য ও পরিষেবার মূল্য সংযোজন কর (ভ্যাট) বা চার্জ পরিবর্তন করার পরামর্শ দিয়েছেন অর্থমন্ত্রী। এতে পণ্যগুলোর দামের ওপর তাৎক্ষণিক প্রভাব নিয়ে আসে এবং বেশিরভাগ ক্ষেত্রেই বাজেট ঘোষণার দিনে পরিবর্তন করা হবে।


বিজ্ঞাপন


বিভিন্ন স্তরের পথচারীরা বাজেট ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে দৈনন্দিন পণ্য এবং অন্যান্য পরিষেবার দামের সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রতিক্রিয়া জানিয়েছে।

তার মধ্যে স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, স্থানীয়ভাবে তৈরি বৈদ্যুতিক বাল্ব, সুইচ, মাংস এবং মাংস জাতীয় পণ্য, ই-কমার্সের ডেলিভারি চার্জ, ক্যানসার ওষুধের কাঁচামাল এবং ম্যালেরিয়া ও টিবি ওষুধের মতো পণ্যগুলো, কয়েকটি দাম ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে কমতে পারে।

সুমাইয়া মীর। পড়াশোনা করেন রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ে। মাস্টার্সের এই শিক্ষার্থী বলেন,  স্যানিটারি ন্যাপকিনের দাম কমানোর বিষয়টি স্বাগত জানানোর মতো পদক্ষেপ। প্যাডের দাম বাড়লে গ্রামীণ ও শহুরে নারী ও তরুণীরা সরাসরি ক্ষতিগ্রস্ত হয়। শিশুর ডায়াপারও নবজাতকদের জন্য সবচেয়ে প্রয়োজনীয় পণ্যগুলোর মধ্যে একটি। তাই এই সিদ্ধান্ত অবশ্যই ইতিবাচক।

এদিকে মোবাইল, চশমা ও সানগ্লাস, সব ধরনের টিস্যু, গ্যাস সিলিন্ডার, সিমেন্ট, ইট, আমদানি করা খাবার যেমন: বাদাম (কাজু বাদাম ইত্যাদি), কফি ও খেজুরসহ অনেক প্রয়োজনীয় গৃহস্থালি সামগ্রীর দাম বাড়বে। রেফ্রিজারেটর, ওভেন এবং প্রিন্টার, স্ক্যানার, রাউটার, ইয়ারফোন, পেনড্রাইভের মতো ডিভাইসের দাম আগের চেয়ে বেশি হবে।


বিজ্ঞাপন


রাফি রহমান একজন ব্যাংকার। বাজেট ঘোষণার প্রতিক্রিয়ায় তিনি বলেন, বেশ কিছু টেলিযোগাযোগ ডিভাইসে অতিরিক্ত পরিমাণ ট্যাক্স, ভ্যাট এবং আমদানি শুল্ক যোগ করা সরকারের দৃষ্টিভঙ্গির সঙ্গে সরাসরি সাংঘর্ষিক। মোবাইল ফোন, রাউটারের মতো ডিভাইসগুলো আগের চেয়ে দাম বেশি হলে সারাদেশে ডিজিটালাইজেশনকে বাধাগ্রস্ত করবে।

রান্নাঘরের বেশ কিছু ইলেক্ট্রনিক সামগ্রীর সম্ভাব্য মূল্যবৃদ্ধির বিষয়ে, রাজধানীর রায়ের বাজার এলাকায় বসবাসকারী পোশাক কর্মী নাজমা আক্তার বলেন, তার বাড়ির জন্য ফ্রিজের মতো প্রয়োজনীয় ইলেকট্রনিক সামগ্রী কেনার ক্ষেত্রে বাড়তি চাপ পড়তে পারে।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর