বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

কেমন ছিল স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট?

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:৩২ এএম

শেয়ার করুন:

কেমন ছিল স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট?

দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ। ৪ হাজার ৯৮৫ কোটি টাকার অর্থনীতি নিয়ে ১৯৭১ সালে যাত্রা শুরু করে স্বাধীন বাংলাদেশ। এর পরের বছর ’৭২ সালের ৩০ জুন ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য প্রথম বাজেট পেশ করা হয়। ৭৮৬ কোটি টাকার ওই বাজেট পেশ করেন দেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। সেই থেকে শুরু করে ৫২ তম বাজেট উত্থাপিত হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার (১ জুন)।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের এটা পঞ্চম বাজেট। একইসঙ্গে বর্তমান সরকারের অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালেরও এটি পঞ্চম বাজেট। অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ধরা হচ্ছে ‘উন্নয়নের দেড় দশক : স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’


বিজ্ঞাপন


budgetঅর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের প্রথম বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। স্বাধীনতার পর ১৯৭২ সালে (১৯৭২-৭৩) অর্থবছরে ওই বাজেট দিয়েছিলেন প্রয়াত তাজউদ্দীন আহমদ। স্বাধীনতার ৫২ বছর পর দেশের ৫২তম যে বাজেট দেবেন তার আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা স্বাধীনতার পর প্রথম বাজেটের চেয়ে ৯৬৯ দশমিক ১৯ গুণ বেশি।

তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি জাতীয় চার নেতার একজন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। এরপর স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

তাজউদ্দীন আহমদ অর্থমন্ত্রী থাকাকালীন তিনটি বাজেট পেশ করেন। ১৯৭২-৭৩ অর্থবছরে ৭৮৬ কোটি টাকা, ১৯৭৩-৭৪ অর্থবছরে ৯৯৫ কোটি টাকা, ১৯৭৪-৭৫ অর্থবছরে ১ হাজার ৮৪ দশমিক ৩৭ কোটি টাকা। 

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর