শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

মন্ত্রিসভার বৈঠক শুরু, অনুমোদন পাবে নতুন অর্থবছরের বাজেট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০১:০১ পিএম

শেয়ার করুন:

মন্ত্রিসভার বৈঠক শুরু, অনুমোদন পাবে নতুন অর্থবছরের বাজেট
ফাইল ছবি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বিশেষ মন্ত্রিসভা বৈঠক শুরু হয়েছে। এই বৈঠকেই অনুমোদন দেওয়া হবে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট।

বৃহস্পতিবার (১ জুন) দুপুর ১২টার দিকে জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে ওই বৈঠক শুরু হয়।


বিজ্ঞাপন


বৈঠকে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদনের পর প্রস্তাবে সই করবেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। পরে বিকেল ৩টার দিকে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত ২৩তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হবে। স্বাধীন বাংলাদেশের ৫২তম এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি তার পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

এবারের বাজেটের মূল শিরোনাম দেওয়া হয়েছে ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ মোট আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। এরমধ্যে সরকারের ব্যয় চালাতে এনবিআরকে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের টার্গেট দেওয়া হয়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে ব্যয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ১ লাখ ১ হাজার ২৭৮ কোটি টাকা বেশি।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর