বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

ন্যূনতম দুই হাজার টাকা করের প্রস্তাব প্রত্যাহার হচ্ছে!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০৯:১২ এএম

শেয়ার করুন:

ন্যূনতম দুই হাজার টাকা করের প্রস্তাব প্রত্যাহার হচ্ছে!

এবারের প্রস্তাবিত বাজেটে আয়কর রিটার্ন জমায় ন্যূনতম দুই হাজার টাকা করের বিধান রাখার কথা বলা হয়েছিল। তবে নানা সমালোচনার মুখে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে সরকার।

রোববার (২৫ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত অর্থবিল পাস হবে। আর এটি পাসের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ন্যূনতম করের প্রস্তাবটি প্রত্যাহার করে নিতে পারেন বলে জানা গেছে।


বিজ্ঞাপন


এছাড়া স্থানীয় পর্যায়ে বল পয়েন্ট পেন বা কলম উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাটের প্রস্তাবও প্রত্যাহার হতে পারে বলে সূত্র জানিয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটে সরকার থেকে ৪৪ ধরনের সেবা নিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে এমন ব্যক্তিদের করযোগ্য আয় না থাকলেও ন্যূনতম কর দুই হাজার টাকা করার বিধান রাখা হয়।

জাতীয় সংসদে গত ১ জুন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, রাষ্ট্রের একজন নাগরিকের অন্যতম দায়িত্ব হচ্ছে রাষ্ট্র কর্তৃক প্রাপ্ত সুযোগ-সুবিধার বিপরীতে সরকারকে ন্যূনতম কর প্রদান করে সরকারের জনসেবামূলক কাজে অংশগ্রহণ নিশ্চিতকরণ। যাদের করমুক্ত সীমার নিচে আয় রয়েছে, অথচ সরকার থেকে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা আছে, তাদের ন্যূনতম দুই হাজার টাকা কর জমা দিতে হবে।

তবে অর্থনীতিবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এমন সিদ্ধান্তের সমালোচনা করেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), পলিসি রিসার্চ ইনস্টিটিউটসহ (পিআরআই) বিভিন্ন পেশাজীবী ও সামাজিক সংস্থা এ ধরনের কর প্রত্যাহারের অনুরোধ জানায়। এমন প্রেক্ষাপটে ও মূল্যস্ফীতির কারণে নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে এই ধরনের করের বিধান বাদ দেওয়া হতে পারে বলে আভাস পাওয়া গেছে।


বিজ্ঞাপন


জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর