বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

সোনার বার আনলে গুনতে হবে দ্বিগুণ শুল্ক

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৫:০৭ পিএম

শেয়ার করুন:

সোনার বার আনলে গুনতে হবে দ্বিগুণ শুল্ক

দেশে সোনার অবৈধ প্রবেশ রোধ ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ব্যাগেজ রুলে বড় ধরনের সংশোধন আনছে সরকার। আগে বিদেশ থেকে ফেরার পথে একজন যাত্রী ২৩৪ গ্রাম সোনা বার (দুটি বার) বা স্বর্ণপিণ্ড আনতে পারলেও বর্তমানে তা কমিয়ে ১১৭ গ্রামে নামানো হয়েছে। এ ছাড়া যেখানে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার জন্য দুই হাজার টাকা শুল্ক পরিশোধ করা হতো, নতুন সংশোধনীতে প্রতি ভরিতে আরও দুই হাজার বাড়িয়ে শুল্ক-কর চার হাজার টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা জানান।


বিজ্ঞাপন


অর্থমন্ত্রী বলেন, আসন্ন ২০২৩-২০২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ রুল সংশোধন করে স্বর্ণবার আনার ক্ষেত্রে ভরি প্রতি (প্রতি ১১.৬৬৪ গ্রামে) শুল্ক দুই হাজার টাকা থেকে বৃদ্ধি করে চার হাজার টাকা করার প্রস্তাব করছি।

মন্ত্রী বলেন, কেউ যদি অতিরিক্ত স্বর্ণ আনেন সেক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট শাস্তির বিধান নেই, তাই স্বর্ণ বাজেয়াপ্ত করার প্রস্তাব করছি।

বৃহস্পতিবার বিকেল ৩টায় প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ করার কথা তুলে ধরেন তিনি। প্রস্তাবিত বাজেটের ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুই লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

জেবি


বিজ্ঞাপন


 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর