বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

বরাদ্দ বাড়ছে আইনশৃঙ্খলা ও প্রতিরক্ষা খাতে

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:০১ পিএম

শেয়ার করুন:

বরাদ্দ বাড়ছে আইনশৃঙ্খলা ও প্রতিরক্ষা খাতে
ফাইল ছবি

প্রস্তাবিত বাজেটে এবারও আইনশৃঙ্খলা এবং প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ানো হচ্ছে। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দুই খাতেই গত অর্থবছরের চেয়ে বাড়িয়ে বরাদ্দ প্রস্তাব করেন।

২০২৩-২০২৪ অর্থবছরে জননিরাপত্তা বিভাগে (পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী) ২৫ হাজার ৬৯৭ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে যা ছিল ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা। গত বছরের তুলনায় এক হাজার ১০১ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।


বিজ্ঞাপন


তবে গত অর্থবছরে জননিরাপত্তা বিভাগের সংশোধিত বাজেট ছিল ২২ হাজার ৫৭৫ কোটি টাকা। এ হিসেবে তিন হাজার কোটি টাকার বেশি প্রস্তাব করা হয়েছে।

এদিকে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে ৪২ হাজার ৬৯৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় দুই হাজার ৩৩৫ কোটি টাকা বেশি।

এর আগে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে প্রতিরক্ষা খাতে ৪০ হাজার ৩৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছিল। 

বাজেটে সশস্ত্র বাহিনী বিভাগের জন্য ৪৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। যা চলমান অর্থবছরের প্রায় সমান।


বিজ্ঞাপন


‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আকার ধরা হয়েছে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বাজেটে ঘাটতি ধরা হয়েছে দুই লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা।

এর আগে জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়। তারপর রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বাজেটে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেন।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর