রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘স্বাস্থ্যসেবার পরিধি বেড়েছে, বাজেট বেশি হলে ভালো হতো’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুন ২০২৩, ০৩:৪৪ পিএম

শেয়ার করুন:

‘স্বাস্থ্যসেবার পরিধি বেড়েছে, বাজেট বেশি হলে ভালো হতো’

দেশে স্বাস্থ্যসেবার পরিধি বেড়েছে। সেই তুলনায় এ বছরের বাজেট বরাদ্দ আর একটু বেশি হলে ভালো হতো বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার (০৪ জুন) রাজধানীর শেরেবাংলা নগরস্থ জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) নবনির্মিত আইসিইউ উদ্বোধন ও হাসপাতালের সেবার মান উন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন বাজেটে স্বাস্থ্যে বরাদ্দ রাখা হয়েছে ৩৮ হাজার ৫২ কোটি টাকা, যা মোট বাজেটের ৫ শতাংশ। আগের অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল মোট বাজেটের ৫ দশমিক ৪ শতাংশ বা ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা। অর্থাৎ টাকা বাড়লেও শতাংশ হিসেবে এ বছর বাজেট বরাদ্দ কমেছে। বর্তমানে স্বাস্থ্যসেবার যে পরিধি বেড়েছে সে অনুযায়ী বরাদ্দ আরও কিছুটা বাড়ানো প্রয়োজন ছিল।

সচেতনতা বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, চিনির উপর কর বাড়ানো হলেও মিষ্টির উপর দাম কমানো হয়েছে। মিষ্টিতে ভ্যাট দেওয়া হয়নি বলে বেশি করা হয়নি বলে মিষ্টি খেয়ে ডায়বেটিস বানানো যাবে না। 

এ সময় সিগারেটসহ তামাকজাত পণ্যের অতিরিক্ত কর আরোপের সিদ্ধান্তকে স্বাগত জানান স্বাস্থ্যমন্ত্রী। এতে মানুষের স্বাস্থ্য ভালো থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এর আগে নিটোরে সংকটাপন্ন রোগীদের সেবায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।


বিজ্ঞাপন


এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— স্বাস্থ্য অধিফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. জামাল উদ্দিন চৌধুরী, নিটোরের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গনি মোল্লাহ প্রমুখ।

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর