বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

করমুক্ত আয়সীমা বাড়ল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৩:২৭ পিএম

শেয়ার করুন:

করমুক্ত আয়সীমা বাড়ল

২০২৩-২৪ অর্থবছরের জন্য ব্যক্তির করমুক্ত আয়সীমা বাড়ছে। ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে তা সাড়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাবনায় তিনি এ প্রস্তাব করেন।


বিজ্ঞাপন


প্রস্তাবে নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এছাড়াও প্রতিবন্ধীদের করমুক্ত আয়সীমা সাড়ে ৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাবও করা হয়েছে। একইসঙ্গে কোনো প্রতিবন্ধীর পিতা-মামা বা আইনানুগ অভিভাবকের ক্ষেত্রে প্রত্যেক সন্তান বা পোষ্যের জন্য করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকার করার কথাও বলা হয়েছে।

প্রস্তাবে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ৭৫ হাজার টাকা থেকে করমুক্ত আয়সীমা বাড়িয়ে ৫ লাখ টাকা প্রস্তাব করা হয়।

তৃতীয় লিঙ্গের করদাতাদের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব করেন মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, আয়ের প্রথম সাড়ে ৩ লাখ টাকার ওপর কোনো কর দিতে হবে না। পরবর্তী ১ লাখ টাকার ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকায় ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকায় ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকার ওপর ২০ শতাংশ ও বাকি আয়ের ওপর ২৫ শতাংশ আয়কর দিতে হবে।


বিজ্ঞাপন


কিছুদিন আগেও করমুক্ত আয়ের সীমা বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গণমাধ্যমকে তিনি বলেছিলেন, ‘মূল্যস্ফীতির কারণে একটা গ্যাপ তৈরি হয়েছে। এটার ক্ষতিপূরণের জন্য হলেও ৩ লাখ টাকার পরিমাণকে যদি বাড়িয়ে দেওয়া হয়, মানুষ একটা স্পেস পাবে। তার আয়ে একটু সাশ্রয় হবে। আমি যতদূর জানি, এ বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে।’

এর আগে ২০২০-২১ অর্থবছরে করমুক্ত আয়সীমা বাড়িয়ে ৩ লাখ টাকা করা হয়। পরের দুটি অর্থবছরের করমুক্ত আয়ের সীমা একই রাখা হয়।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর