শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

বাজেট অধিবেশন শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

বাজেট অধিবেশন শুরু
ফাইল ছবি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। এরই মধ্যে অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩১ মে) বিকেল ৫টায় দিকে সংসদের ২৩তম ওই অধিবেশন শুরু হয়।


বিজ্ঞাপন


রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের ধারা (১) অনুযায়ী তাঁকে প্রদত্ত ক্ষমতাবলে সংসদের ২৩তম এই অধিবেশন আহ্বান করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আগামীকাল বৃহস্পতিবার (১ জুন) আগামী অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। সবশেষ আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে সম্ভাব্য বাজেটের আকার হবে ৭৬১,৭৮৫ কোটি টাকা।

সরকার এই সময় আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্যে রয়েছে যেখানে প্রায় ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপি’র ৩৩ দশমিক ৮ শতাংশ।


বিজ্ঞাপন


গত বছরের ৯ জুন ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট সংসদে উপস্থাপন করা হয়েছিল। অর্থনীতির নানামুখী চ্যালেঞ্জের সঙ্গে জাতীয় নির্বাচনের মাস ছয়েক আগে বর্তমান আওয়ামী লীগ সরকারের শেষ বাজেটও হতে যাচ্ছে এটি। এবারেরটি নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে পঞ্চম বাজেট উপস্থাপন করবেন।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর