বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

বেইলি রোডে আগুনে মৃত্যু: শুনানির জন্য রিট আবেদন কার্যতালিকায়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ মার্চ ২০২৪, ১১:৪৬ এএম

শেয়ার করুন:

বেইলি রোডে আগুনে মৃত্যু: শুনানির জন্য রিট আবেদন কার্যতালিকায়
বেইলি রোডের এই ভবনটিতে আগুন লেগে ৪৬ জনের মৃত্যু হয়।

রাজধানীর বেইলি রোডে একটি ভবনে ভয়াবহ আগুন লেগে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় করা রিট আবেদনগুলো শুনানির জন্য আদালতের কার্যতালিকায় এসেছে।

এর মধ্যে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চে দুটি রিট শুনানির জন্য রয়েছে। অন্যটি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় শুনানির জন্য রয়েছে। এই তিনটি রিট আবেদনের একটি করা হয়েছে আইন ও সালিশ কেন্দ্র এবং ব্লাস্টের পক্ষ থেকে। অপর রিট দুটি করেছেন দুই আইনজীবী।


বিজ্ঞাপন


বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুন লেগে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় বিশেষজ্ঞদের সমন্বয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে গতকাল রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা।

আরও পড়ুন

আশা করি ন্যায় বিচার পাবো: ড. ইউনূস

রিটে প্রকৃত দোষীদের খুঁজে বের করার নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে রিটে সরকারের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট আদালতে দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে।

আর আইনজীবী ইউনুছ আলী আকন্দ রাজধানীর বেইলি রোডসহ সকল আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। রিটে বেইলি রোডে অগ্নিকাণ্ডে প্রকৃত দায়ীদের গ্রেফতার এবং হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। এছাড়া বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। 


বিজ্ঞাপন


গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (রাজউক), ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। 

একইদিন আসক, ব্লাস্ট ও বেইলি রোডে অগ্নিকাণ্ডে নিহত তানজিনা নওরিনের পরিবারের এক সদস্য পৃথক আরেকটি রিট দায়ের করেন।

এআইএম/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর