বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

এই মৃত্যু কাম্য নয়: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা সচিব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ মার্চ ২০২৪, ০১:৪৩ পিএম

শেয়ার করুন:

এই মৃত্যু কাম্য নয়: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা সচিব

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনের অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৬ জনের মৃত্যু হয়েছে। এই মৃত্যু কারও কাম্য নয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

শুক্রবার (১ মার্চ) দুপুরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন। 


বিজ্ঞাপন


মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, অগ্নিকাণ্ডে অনেকে মারা গিয়েছেন। এই মৃত্যু কাম্য নয়। এই মৃত্যু কখনও মেনে নেওয়া যায় না। এই ভবনটাতে একটা মাত্র সিঁড়ি আছে। ধোঁয়ার কারণে মানুষ যখানে অচেতন হয়ে পড়েছিলো। সেখানে কোনো ধরনের ভেন্টিলেশন ছিল না। 

তিনি আরও বলেন, আমরা একটি তদন্ত কমিটি করেছি, আমরা আসলে দেখতে চাই কারও কোনো গাফিলতি ছিল কিনা। 

আরও পড়ুন

‘কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় ইন্টার্নাল বার্নে মৃত্যু বেড়েছে’

সচিব বলেন, এই ভবনে ফায়ার সেফটি প্ল্যান ছিল কিনা আমরা তদন্তে দেখতে চাই। এছাড়া ভবন নির্মাণ করতে অন্য সব প্রতিষ্ঠানের অনুমতি ছিলো কিনা তাও আমরা তদন্ত করে দেখব। আমরা তদন্তে দেখতে পাব কিভাবে আগুন লেগেছে এবং এখানে কারও কোনো গাফিলতি ছিল কিনা।


বিজ্ঞাপন


অফিসের জন্য অনুমদিত ভবনে রেস্তোরাঁ করা হয়েছে৷এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা শুধু ফায়ার সেফটি প্ল্যানটা দেখি। এ বিষয়ে রাজউক বলতে পারবে। তবে এ বিষয়টি আমরাও তদন্ত করে দেখব।

তিনি আরও বলেন, এই ভবনটাকে ইতোপূর্বে ফায়ার নিরাপত্তা সংক্রান্ত নোটিশ দেওয়া হয়েছিলো। আমরা মনে করি যারা ব্যবসা করেন তাদের সকলকে অগ্নি নিরাপত্তার বিষয়টি মাথায় রাখা দরকার।

আগুনের সূত্রপাতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগুনের সূত্রপাত হয়েছিলো নিচতলা থেকে। আমাদের প্রাথমিকভাবে ধারণা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে। 

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, এই ভবনে কোনো অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। ফায়ার সেইফটি প্ল্যান ছিলো না। ভবনে আমরা দুয়েকটি ফায়ার এক্সটিংগুইশার দেখতে পেয়েছি। ভবনে একটি মাত্র সিঁড়ি রয়েছে। মানুষ যে কক্ষে আশ্রয় নিয়েছিলেন সেখানে একটি জানালাও ছিলো না। এছাড়া চার তলায় গ্যাস সিলিন্ডার রয়েছে।

কারই/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর