সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

নির্দেশ নয়, এমপি বাহারকে অনুরোধ করেছিলেন সিইসি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ জুন ২০২২, ০১:১১ পিএম

শেয়ার করুন:

নির্দেশ নয়, এমপি বাহারকে অনুরোধ করেছিলেন সিইসি

কুমিল্লা সিটি নির্বাচনের সময় স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, ভোটের সময় এমপি বাহারকে স্থান ত্যাগের নির্দেশ দেওয়া হয়নি, আইন অনুযায়ী অনুরোধ করা হয়েছিল।

নির্বাচনের আগে এলাকায় থাকলেও এমপি বাহার কোনো আইন লঙ্ঘন করেননি বলেও জানান সিইসি। সোমবার (২০ জুন) বেলা ১১টার দিকে কুমিল্লা সিটি নির্বাচন নিয়ে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গত ৮ জুন (বুধবার) সন্ধ্যায় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়তে চিঠি দেয় নির্বাচন কমিশন (ইসি)।

চিঠিতে সময় লেখা না থাকলেও অনতিবিলম্বে সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে বলে জানিয়েছিলেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী। তবে চিঠি পেয়েও বাহাউদ্দিন বাহার এলাকা ছাড়েননি। তিনি বাসাতেই অবস্থান করেন। বিষয়টি দেশজুড়ে আলোচনার জন্ম দেয়।

bahar

এরপর ভোট গ্রহণের দিন নির্বাচন কমিশনের নির্দেশের বিষয়ে কথা বলতে গিয়ে এমপি বাহার বলেন, নির্বাচনের আগে তাকে এলাকা ছাড়তে ইসি যে চিঠি দিয়েছে তা কমিশনের এখতিয়ার বহির্ভূত। এতে নির্বাচন কমিশন নিজেরাই আইন লঙ্ঘন করেছে।


বিজ্ঞাপন


এলাকা ছাড়তে চিঠি দেওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে একটি রিটও করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য বাহার। তিনি বলেছেন, এমন নির্দেশ দিয়ে ইসি আইন লঙ্ঘন করেছে।

কুমিল্লার ভোট নিয়ে মতবিনিময়ের সময় বিষয়টি আবারও সামনে আসে। সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, সংসদ সদস্য আ ক ম বাহারকে এলাকা ছাড়তে ইসি নির্দেশ দেয়নি। আইন অনুযায়ী তাকে অনুরোধ করা হয়েছিল।

চিঠি দেওয়ার কারণ ব্যাখ্যা করে কাজী হাবিবুল আউয়াল বলেন, বাহাউদ্দিন সাহেব কোনো আইন ভঙ্গ করেননি। নিয়ম ভঙ্গ করেননি। অভিযোগ আসছিল তিনি গোপনে প্রচারণা চালাচ্ছেন। তাই তাকে অনুরোধ করেছি। অনুরোধ করলে তিনি রাখতেও পারেন নাও রাখতে পারেন। বিনীতভাবে অনুরোধ আর নির্দেশ এক করে দেখার সুযোগ নেই।

resultনির্বাচনের দিন ফলাফল ঘোষণার শেষ দিকে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবীর বিরুদ্ধে ফোন কলে ভোটের ফলাফল পাল্টানোর যে অভিযোগ এসেছে তা গুজব বলে মন্তব্য করেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, এমন কোনো ঘটনা ঘটেনি। এটা আমাদের দেশের কালচার, এটা গুজব।

এ সময় সব দলের অংশগ্রহণে নির্বাচন কমিশন আগামী সংসদ নির্বাচন করতে চায় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার।

মতবিনিময়কালে নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, মো. আলমগীর, হুমায়ুন কবীর খোন্দকার উপস্থিত ছিলেন।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর