সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আজ কুসিক নির্বাচন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৭:০৭ এএম

শেয়ার করুন:

আজ কুসিক নির্বাচন

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন আজ বুধবার (১৫ জুন)। নিজেদের প্রথম নির্বাচনে আস্থা অর্জনের চেষ্টায় থাকা কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তুলেছে। বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব, এপিবিএন ও আনসার সদস্যরা কাজ করছেন নির্বাচনি এলাকায়। সেই সঙ্গে বিভিন্ন জায়গায় বসানো হয়েছে চেকপোস্ট। সন্দেহভাজনদের করা হচ্ছে জিজ্ঞাসাবাদ। কিছুক্ষণ পরপর কুমিল্লা সিটির সড়কে সাইরেন বাজিয়ে চলছেন পুলিশ ও র‌্যাবের সদস্যরা।

নির্বাচনকে ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরাও তৎপর আছেন নির্বাচনের প্রচার-প্রচারণা শুরুর পর থেকে। সেই সঙ্গে নির্বাচন সুষ্ঠু করতে পুলিশসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই কঠোর অবস্থানে রয়েছে। জেলা পুলিশ সুপার (এসপি) ফারুক আহমেদ জানিয়েছেন, পুরো কুমিল্লা নগরী নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


মঙ্গলবার (১৪ জুন) দুপুরে পুলিশ সুপার গণমাধ্যমকে বলেন, যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে পুলিশের ‘স্পেশাল প্ল্যানিং’ কাজ করছে। সেই সঙ্গে বহিরাগত রোধে নগরীতে ১৭টি চেকপোস্ট এবং ২৯টি বিশেষ মোবাইল টিম কাজ করছে। পাশাপাশি গোয়েন্দা তৎপরতাও বাড়ানো হয়েছে অধিকতর। সবমিলিয়ে মোট তিন হাজার ৬০০ পুলিশ সদস্য মাঠে নিয়োজিত আছেন। এছাড়া ১২ প্লাটুন বিজিবি, র‍্যাব, এপিবিএন এবং আরএনএফ কাজ করছে।

এদিকে, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলা পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনও মাঠ তদারকি করছে। সবমিলিয়ে ৫২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও তিনজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ২৭টি ওয়ার্ডের আইনশৃঙ্খলা পরিস্থিতি তদারকি করছেন।

জানা গেছে, নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে বিভিন্ন বাহিনীর ১৫ জনের ফোর্স। সেই সঙ্গে আইন-শৃঙ্খলা নিশ্চিত করার জন্য পুলিশের পাশাপাশি চার দিনের জন্য মাঠে থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আর কুসিকের ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিয়োগ করা হয়েছে ১৬ জনের ফোর্স।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানিয়েছেন, একটি শান্তিপূর্ণ, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ১০৫ কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে জেলা পুলিশ ও জেলা প্রশাসনের তদারকি আছে। কোনো ধরনের বিশৃঙ্খলা বরদাশত করা হবে না। ভোটারেরা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারবে।


বিজ্ঞাপন


ইসির সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ ভোটকেন্দ্রে তিনজন পুলিশ, আনসার ও ভিডিপিসহ মোট ১৫ জন নিয়োজিত থাকছে। এদের মধ্যে পাঁচজনের সঙ্গে থাকবে অস্ত্র। আর ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চারজন পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য থাকবে ১৬ জন। এদের মধ্যে ছয় জনের সঙ্গে অস্ত্র থাকবে।

এছাড়া ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয়ে একটি করে মোট ২৭টি মোবাইল টিম ও নয়টি স্ট্রাইকিং টিম রয়েছে। এছাড়া রিজার্ভ টিম আছে দুটি।

আজ মোট ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) নেওয়া হবে কুসিক নির্বাচনের ভোট। এতে পাঁচজন মেয়র প্রার্থীর পাশাপাশি ২৭টি ওয়ার্ডের মধ্যে সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ৩৬ জন ও সাধারণ ওয়ার্ডে ১০৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ১০৫টি ভোটকেন্দ্রে বুথ রয়েছে ৬৪০টি।

সবমিলিয়ে এবার নির্বাচনে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। আর নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন।

প্রতিনিধি/বিইউ/কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর