সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভোট শেষে ফলের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৪:২৪ পিএম

শেয়ার করুন:

ভোট শেষে ফলের অপেক্ষা

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। বুধবার (১৫ জুন) সকাল ৮টায় শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। সব কেন্দ্রেই ইভিএমে ভোটগ্রহণ করা হয়। এখন চলছে গণনা।

সন্ধ্যা নাগাদ ফলাফল আসতে শুরু করবে। গত ফেব্রুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর বর্তমান নির্বাচন কমিশনের অধীনে এটাই প্রথম নির্বাচন।


বিজ্ঞাপন


কুমিল্লা সিটির পাশাপাশি দেশের আরও বেশ কয়েকটি পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে ভোটগ্রহণ অপেক্ষাকৃত শান্তিপূর্ণ ও নিরুত্তাপ ছিল।

ভোটগ্রহণ চলাকালে কোথাও বড় কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটগ্রহণে ধীরগতি ছাড়াও ইভিএম নিয়ে কিছু অভিযোগ ছিল প্রার্থী ও তাদের সমর্থকদের। তবে বড়ধরনের কোনো অভিযোগ ওঠেনি।

কুমিল্লা সিটি নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের আগ্রহ ছিল দেখার মতো। বৃষ্টি বাধা উপেক্ষা করেই সকাল থেকেই লাইনে দাঁড়ান তারা। ইভিএমে ভোট দিয়ে অনেকে সন্তুোষ প্রকাশ করেন।

vote-3ইলেকট্রনিক ভোটিং মেশিনে হওয়া ভোটে ৫ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে ইভিএমের ত্রুটি দেখা দেয়ায় সেখানে ৪২ মিনিট দেরিতে শুরু হয় ভোটগ্রহণ। এছাড়া আর কোনো কেন্দ্রে ইভিএমের ত্রুটির খবর পাওয়া যায়নি। সব খানেই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের খবর পাওয়া গেছে।


বিজ্ঞাপন


কুমিল্লা সিটির নির্বাচনে মেয়র পদে পাঁচজন অংশ নিলেও আলোচনায় আছেন তিনজন। আলোচিত তিন প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। ভোটের পরিবেশ নিয়েও বড় কোনো অভিযোগ কেউ করেননি কেউ।

নগরীর ১১ নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে সকালে ভোট দেওয়ার পর আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল রিফাত বলেন, ‘আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। তবে যে বিজয়ী হবে তাকে ফুলের মালা দেব।

নগরীর হোচ্ছাম হায়দার কেন্দ্রে ভোট দিয়ে নিজের জয়ের প্রত্যাশার কথা জানান বিএনপি থেকে বহিষ্কৃত ও স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু। তবে কিছু কেন্দ্রে ইভিএমে ত্রুটি হচ্ছে বলে অভিযোগ করেন দুইবার কুমিল্লা সিটির নগরপিতার দায়িত্ব পালন করা সাক্কু।

vote-2

সাক্কু বলেন, ‘কোনো কোনো কেন্দ্রে ইভিএম মেশিন কাজ করতেছে না। আমরা কয়েকটা কেন্দ্রে গেছি। টিপ দিলে ছবি উঠতেছে না। টিপ দিলে তো মার্কার ছবিটা উঠব। আমরা বিষয়টা বলছি। অন্য সবকিছু ঠিক আছে।’

এদিকে নির্বাচন সুষ্ঠু করতে বিপুল পুলিশ, র‌্যাব, এপিবিএন ও আনসার সদস্যরা কাজ করছেন। সেই সঙ্গে বিভিন্ন জায়গায় বসানো হয়েছে চেকপোস্ট। সন্দেহভাজনদের করা হয় জিজ্ঞাসাবাদ।

নির্বাচনকে ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরাও তৎপর আছেন। নির্বাচন সুষ্ঠু করতে পুলিশসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই কঠোর অবস্থানে রয়েছে।

কুমিল্লা সিটিতে ২৭টি ওয়ার্ডে ভোটার রয়েছে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী এবং ১ লাখ ১২ হাজার ৮২৬ জন পুরুষ। ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন দুজন।

evmদুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করে সরকার। এরপর ২০১২ ও ২০১৭ সালে দুবার নির্বাচন হয়। দুটি নির্বাচনেই জয় পান মনিরুল হক সাক্কু। এবারও তিনি প্রার্থী হয়েছেন, তবে দল ভোট বর্জন করায় তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করছেন।

সাক্কুর প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আরফানুল হক রিফাত। স্বেচ্ছাসেবক দলের আরেক নেতা নিজামউদ্দিন কায়সারও আছেন ভোটের মাঠে। এছাড়া আরও দুইজন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করলেও তারা ভোটের মাঠে তেমন আলোচনায় নেই।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর