সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথমবারের মতো ভোটে হারলেন সাক্কু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৯:৪৮ পিএম

শেয়ার করুন:

প্রথমবারের মতো ভোটে হারলেন সাক্কু

নির্বাচনে নেমে প্রথমবারের মতো হারের দেখা পেলেন মনিরুল ইসলাম সাক্কু। কুমিল্লা সিটির তৃতীয় নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের কাছে ৩৪৩ ভোটের ব্যবধানে হেরে প্রথমবারের মতো ভোটে পরাজিত হলেন তিনি।

এর আগে যতবার নির্বাচনে অংশ নিয়েছিলেন সবগুলোতেই জয়ী হয়েছিলেন বিএনপি থেকে বহিষ্কৃত মনিরুল।


বিজ্ঞাপন


সাক্কু সব সময় বিএনপির প্রার্থী ছিলেন না। কখনও বিএনপি হয়ে আবারও কখনও দলটির পরোক্ষ সমর্থন পেয়েছেন। এবার নির্বাচন করতে নেমে দল থেকে হয়েছেন বহিষ্কৃত।

১৯৯৩ থেকে ২০০৯ পর্যন্ত কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সভাপতি ছিলেন সাক্কু। ২০০৩ থেকে ২০০৯ পর্যন্ত কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ছিলেন। ২০০৯ থেকে ২০২২ পর্যন্ত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক। এছাড়া ২০১০ থেকে ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় বিএনপির সদস্য ছিলেন।

২০০৫ সালের ২১ সেপ্টেম্বর কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান পদে প্রথমবার নির্বাচনে অংশ নিয়েছিলেন সাক্কু। প্রথবারের মতো অংশ নেওয়া সে নির্বাচনে জয়ী হন। ২০০৫-২০০৯ সাল পর্যন্ত কুমিল্লা পৌরসভার চেয়ারম্যান ছিলেন। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত ছিলেন পৌরসভার মেয়র।

২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশনের মর্যাদা পাওয়ার এক বছর পর ২০১২ সালের ৫ জানুয়ারি কুমিল্লা সিটির প্রথম নির্বাচন হয়। সে নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী আফজল খানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন সাক্কু।


বিজ্ঞাপন


২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটি নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র পদে দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। ওই নির্বাচনে ৬৮ হাজার ৯৪৮ ভোট পেয়ে দ্বিতীয়বারের মতো কুমিল্লা সিটির নগরপিতা হন সাক্কু। সেবার আফজল খানের মেয়ে বর্তমানে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো কুমিল্লার মেয়র হন সাক্কু।

এ অবস্থায় এবারের ভোট ছিল সাক্কুর জন্য বড় পরীক্ষা। জয়ী হলে হ্যাটট্রিক করবেন, হারলে জীবনে পরাজিত হওয়ার স্বাদ পাবেন, এমন অবস্থার মধ্যে টেবিল ঘড়ি প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন তিনি। কিন্তু শেষমেষ আর জিততে পারলেন না কুমিল্লা সিটির দুইবারের নগরপিতা। আওয়ামী লীগ প্রার্থীর আরফানুল হক রিফাতের কাছে হেরে প্রথমবারের মতো ভোটে হারতে হলো তাকে।

এর আগে বুধবার সকাল আটটায় কুমিল্লা সিটির ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোট চলে বিকাল চারটা পর্যন্ত। ভোট চলাকালীন কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অনেকটা শান্তিপূর্ণভাবেই শেষ হয় কুমিল্লা সিটির তৃতীয়বারের ভোট।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর