সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিষয়টি ‘পাস্ট অ্যান্ড ক্লোজড’, বাহার প্রশ্নে সিইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জুন ২০২২, ০৭:১১ পিএম

শেয়ার করুন:

বিষয়টি ‘পাস্ট অ্যান্ড ক্লোজড’, বাহার প্রশ্নে সিইসি

নির্বাচন কমিশনকে নিয়ে কুমিল্লার সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার যে মন্তব্য করেছিলেন সে বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সিইসি বলেছেন, ‘এমপি বাহারের বিষয়টা আমার কাছে পাস্ট এন্ড ক্লোজড। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করব না।’

বুধবার (১৫ জুন) বিকেলে ঢাকার আগারগাঁওয়ে প্রধান নির্বাচন কার্যালয়ে সাংবাদিকদের সামনে এমপি বাহার প্রশ্নে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গত ৮ জুন (বুধবার) সন্ধ্যায় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানান, চিঠিতে সময় লেখা না হলেও অনতিবিলম্বে সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়তে বলা হয়েছে। তবে চিঠি পেয়েও বাহাউদ্দিন বাহার এলাকা ছাড়েননি। তিনি বাসাতেই অবস্থান করেন। বিষয়টি দেশজুড়ে আলোচনার জন্ম দেয়।

এর মধ্যে বুধবার কুমিল্লা সিটিতে ভোট দেওয়ার পর নির্বাচন কমিশনের নির্দেশের বিষয়ে কথা বলতে গিয়ে এমপি বাহার বলেন, নির্বাচনের আগে তাকে এলাকা ছাড়তে ইসি যে চিঠি দিয়েছে তা কমিশনের এখতিয়ার বহির্ভূত। এতে নির্বাচন কমিশন নিজেরাই আইন লঙ্ঘন করেছে।

ভোটের বিষয়ে বিস্তারিত জানাতে বিকালে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সামনে কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। সেখানে এমপি বাহারের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে সিইসি বলেন, প্রথমত এমপি বাহারের বিষয়টা আমার কাছে পাস্ট এন্ড ক্লোজড। এ বিষয়ে আমি কোন ধরনের মন্তব্য করব না।


বিজ্ঞাপন


কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘এমপি বাহারের বিষয়টি নিয়ে অনেক আলোচনা হয়েছে, এখন নির্বাচন শেষ হয়েছে। এ নিয়ে কোনো কথা বা মন্তব্য করতে চাই না। এ বিষয়ে আপনারা আমাকে কোনো ধরনের মন্তব্য করতে বললে আমি মন্তব্য করব না। আমাদের দৃষ্টিতে এটাকে আমরা বলে থাকি পাস্ট এন্ড ক্লোজড।’

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘প্রথম নির্বাচন হিসেবে আমরা ফার্স্ট ক্লাস, সেকেন্ড ক্লাস, থার্ড ক্লাস পেয়েছি কিনা এটি আপনারা বিবেচনা করবেন। ‌ এই নির্বাচন নিয়ে আমি খুব উৎফুল্ল নই, বেদনাহতও নই। দায়িত্ব পালনের চেষ্টা করেছি, তবে কতটা আছি সেটা নিজে মূল্যায়ন করব না।’

নির্বাচন কমিশন আইন সংশোধনের সময় এসেছে কিনা এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, সেটা আমরা পরীক্ষা নিরীক্ষা করে দেখব। আইন সংশোধনের বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। একটি নির্বাচন অনুষ্ঠিত হয়, যদি আমরা পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণ করে অনুধাবন করি তাহলে আইন সংশোধন করব।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর