সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রিটার্নিং কর্মকর্তার ভোটের ফল পরিবর্তনের সুযোগ নেই: ইসি আলমগীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০৮:০৭ পিএম

শেয়ার করুন:

রিটার্নিং কর্মকর্তার ভোটের ফল পরিবর্তনের সুযোগ নেই: ইসি আলমগীর

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে কারসাজি হয়েছে বলে স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুর যে অভিযোগ এনেছেন তা নাকচ করে দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, রিটার্নিং কর্মকর্তার পক্ষে ভোটের ফলাফল কারসাজি করার সুযোগ নেই। কেননা প্রতিটি কেন্দ্রেই ভোট গণনার পর তা ঘোষণা করেন প্রিজাইডিং কর্মকর্তা। আর সেই রেজাল্ট শিটে প্রার্থীর এজেন্টদের স্বাক্ষর থাকে। সেজন্য রিটার্নিং কর্মকর্তার ভোটের ফল পরিবর্তনের সুযোগ নেই।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


গতকাল বুধবার (১৫ জুন) অনুষ্ঠিত কুসিক নির্বাচনে মাত্র ৩৪৩ ভোটে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাতের কাছে হেরে যান দুইবারের মেয়র ও বিএনপির বহিষ্কৃত নেতা মো. মনিরুল হক সাক্কু।

ভোটের ফলাফল প্রত্যাখান করে সাক্কু অভিযোগ করেন, ১০১টি কেন্দ্রের ফল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তা দেরি করেন। পরে ফল পাল্টে দেওয়া হয়। এজন্য আইনি ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

সাক্কুর অভিযোগের ব্যাপারে জানতে চাইলে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, 'নির্বাচন কমিশন তো সরাসরি নির্বাচন পরিচালনা করে না। পরিচালনা করেন রিটার্নিং কর্মকর্তা। কেন্দ্র ঠিক ও প্রশিক্ষণের ব্যবস্থা করেন। নির্বাচন করেন প্রিসাইডিং অফিসার। তারা ফল প্রকাশ করে কেন্দ্রে টানিয়ে দেন। ঘোষণা দেন, সেখানে প্রার্থীর এজেন্টদের স্বাক্ষর দেন। একটা কপি তাদের দেন। একটা মালপত্রসহ পাঠান। আরেকটা কপি রিটার্নিং অফিসারের কাছে থাকে। রিটার্নিং কর্মকর্তা শুধু কম্পাইলেশন করেন। রিটার্নিং কর্মকর্তা কেবল বেসরকারি ফলাফলে যোগ-বিয়োগ ঠিক আছে কি না সবার স্বাক্ষর আছে কি না, ইভিএমের সঙ্গে মিল আছে কি না। এরপর সে আমাদের কাছে পাঠায়। এরপর আমরা গেজেট প্রকাশের আগে দেখি, সেখানে ভুল থাকলে আমরা আবার ফেরত পাঠাই।' ওনার কাজ হলো কেবল পড়ে শোনানো। তাহলে উনি কীভাবে পরিবর্তন করবেন, পরিবর্ধন করবেন, পরিমার্জন করবেন? সে সুযোগ আছে?

ইভিএমের ফল নিয়ে সন্দেহ থাকলে সেটি দূর করার সুযোগ আছে জানিয়ে ইসি আলমগীর বলেন, ‘কোনো সন্দেহ থাকলে পাসওয়ার্ড দিয়ে ইভিএম ওপেন করে আবার দেখা যাবে। অনেকে আছে না জেনে, জানার ভান করে এগুলো করে। আবার অনেকে আছে নির্বাচন প্রশ্নবিদ্ধ করার জন্য অপপ্রচার চালায়।’


বিজ্ঞাপন


এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর