শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আলোচনায় রির্টানিং কর্মকর্তার  ‘টয়লেটের’ পাঁচ মিনিট ইস্যু!

মোহাম্মদ শরীফ
প্রকাশিত: ১৬ জুন ২০২২, ১২:২৮ এএম

শেয়ার করুন:

আলোচনায় রির্টানিং কর্মকর্তার  ‘টয়লেটের’ পাঁচ মিনিট ইস্যু!

উত্তেজনা ও নাটকীয়তার মাধ্যমে শেষ হলো কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন। ৩৪৩ ভোটের ব্যবধানে নগর পিতার আসন পেয়েছেন নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত। নির্বাচনী সর্বশেষ ফলাফল অনুযায়ী নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেবিল ঘড়ির স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট।

তবে ফলাফল ঘোষণার সময় জেলা শিল্পকলা একাডেমীর মিলনায়তনের স্থাপিত ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্রে ঘটে গেছে নানান ঘটনা। সন্ধ্যার পর থেকে ফলাফল ঘোষণার পর্যায়ক্রমে সাক্কু ও রিফাতের প্রতিদ্বন্দ্বিতা ছিল সমান তালে। ১০৫টি কেন্দ্রের ১০১ একটি কেন্দ্রের ফলাফল শেষে সাক্কুর মোট ছিল ৪৮হাজার ৪১২, অপর দিকে ওই মূহুর্তে রিফাতের ভোট দাঁড়ায় ৪৭ হাজার ৮৬৩ ভোট। অর্থাৎ সাক্কু ৫৪৯ ভোটে তখন পর্যন্ত এগিয়ে ছিলেন। ১০১ টি কেন্দ্রের ভোট ঘোষণা শেষে রির্টানিং কর্মকর্তা শাহেদুন্নবী টয়লেটে যাবেন বলে পাঁচ মিনিট বিরতি টানেন। এতেই হট্টগোল তৈরী হয় হল রুমে। বাকি চার কেন্দ্রের ফলাফল ঘোষণার দাবি তুলেন সাক্কুর সর্মথকরা। কিন্তু তাদের কথা উপেক্ষা করে টয়লেটে যান শাহেদুন্নবী। এরই দুই থেকে তিন মিনিটের মধ্যে নেতাকর্মীদের নিয়ে শিল্পকলায় প্রবেশ করেন সাক্কু। এতেই ঘড়ি প্রতীকের শ্লোগান দিতে থাকে তার সর্মথকরা।


বিজ্ঞাপন


পরে বাকি তিন কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন শাহেদুন্নবী। একটি কেন্দ্রের ফল ঘোষণার পূর্বে নৌকার মিছিল নিয়ে একটি দল হল রুমে প্রবেশ করলে শুরু হয় হট্টগোল। এই হট্টগোল চলে প্রায় অর্ধ-ঘন্টাব্যাপী। 

একটা সময় সাক্কুর উপর হামলা করে নৌকার সর্মথকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খায় পুলিশের সদস্যরা। এক পর্যায়ে নৌকার সমর্থকদের একাংশ ও সাক্কুর সর্মথকদের হল থেকে বের করে দেয় পুলিশ। পরে শেষ কেন্দ্রটির ফল ঘোষণা করে ৩৪৩ ভোটে নৌকার প্রার্থী রিফাতকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নাবী।

ফলাফল প্রতিক্রিয়া সাক্কু বলেন, ‘প্রমাণিত হলো এই কমিশন যে একটা মেরুদন্ডহীন কমিশন। আমি এই ফলাফলকে প্রত্যাখান করলাম। তিনি টয়লেটের কথা বলে পিছনে গিয়ে ফোনে কথা বলে ফল পরিবর্তন করে আসছেন। আমার লোকেরা এর বিরোধিতা করার পরও তিনি গেছেন। বিষয়টি সবাই দেখেছেন’।

এসময় সাক্কুর ছোট ভাই কাইমুল হক রিংকু বলেন, ‘রিটার্নিং কর্মকর্তা যখন চারটি কেন্দ্রের ফল ঘোষণা বাকি রেখে টয়লেটে যাওয়ার কথা বলেন, আমরা এর বিরোধিতা করেছিলাম। কিন্তু তিনি টয়লেটের কথার অযুহাতে পেছনে গিয়ে ফোনে কথা বলে এসছেন। আমরা বিষয়টি নিয়ে  আদালতে রিট করবো’।


বিজ্ঞাপন


প্রতিনিধি/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর