বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

কেন্দ্রে কেন্দ্রে ইভিএম, শঙ্কায় ভোটাররা

খলিলুর রহমান
প্রকাশিত: ২৪ মে ২০২৩, ০৯:১৯ পিএম

শেয়ার করুন:

কেন্দ্রে কেন্দ্রে ইভিএম, শঙ্কায় ভোটাররা
ছবি: ঢাকা মেইল।

রাত পোহালেই গাজীপুর সিটি করপোরেশনের ভোট। দেশের বৃহত্তম এই সিটির নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সেই সঙ্গে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম। বর্তমানে প্রতিটি ভোটকেন্দ্রেই বসানো হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)।

বুধবার (২৪ মে) গাজীপুর সিটি করপোরেশনের বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে এই চিত্র দেখা গেছে।


বিজ্ঞাপন


বিকেলে সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের ভোটকেন্দ্রে গিয়ে দেখা যায়, প্রিসাইডিং অফিসারের নেতৃত্বে এখানে ইভিএম মেশিন বসানো হচ্ছে। সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও দায়িত্ব পালন শুরু করেছেন।

Electionএই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মিজানুর রহমান ভূঁইয়া ঢাকা মেইলকে বলেন, দুপুরে ইভিএম মেশিনসহ নির্বাচনের সরঞ্জাম এসেছে। এখন ইভিএম মেশিন বসানো হচ্ছে। ইভিএম মেশিন বসানোর পরে ট্রাই করে দেখা হবে সবকিছু ঠিক আছে কি না। পরে মেশিনগুলো চার্জ দেওয়া হবে।

সিটি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত এই কর্মকর্তা বলেন, আমার কেন্দ্রে ৬টি বুথ রয়েছে। মোট ৩ হাজার ৮২ জন ভোটার রয়েছেন এখানে। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৮টা থেকে এই কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হবে। যা একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

একই চিত্র দেখা গেছে গাজীপুর সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের হুসাইনিয়া দাখিল মাদরাসার ভোটকেন্দ্রে গিয়ে। এখানেও প্রিসাইডিং অফিসারের নেতৃত্বে ইভিএম মেশিনগুলো প্রস্তুত করা হচ্ছে। সেই সঙ্গে ভোটকেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাঁশ দিয়ে তৈরি করছেন ভোটারদের জন্য পৃথক লাইন।


বিজ্ঞাপন


Electionএই কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার মোহাম্মদ আলী ঢাকা মেইলকে বলেন, আমাদের ভোটকেন্দ্রে মোট ১০টি বুথ রয়েছে। প্রতিটি বুথেই আলাদা ইভিএম মেশিন বসানো হচ্ছে। পরে মেশিনগুলো চার্জে দেওয়া হবে।

দায়িত্বরত এই কর্মকর্তা জানান, এই ভোটকেন্দ্রে ৩ হাজার ৬২৩ জন ভোটার রয়েছেন। এখানে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। এখন পর্যন্ত আমার কেন্দ্রে কোনো সমস্যা নেই।

ইভিএম নিয়ে শঙ্কায় ভোটাররা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন গাজীপুর। এই সিটিতে মোট ভোটার সংখ্যা প্রায় ১১ লাখ সাড়ে ৭৯ হাজার। আগামীকাল বৃহস্পতিবার (২৫ মে) এই সিটিতে প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ফলে একপ্রকার ‘অজানা’ এই মেশিনের ব্যবহার এবং ভোটার সংখ্যা বিবেচনায় ভোটগ্রহণে ধীরগতির আশঙ্কা করছেন ভোটারসহ সংশ্লিষ্টরা।

Election২৭ নম্বর ওয়ার্ডের ভোটার মোখলেস মিয়া ঢাকা মেইলকে বলেন, আমার বয়স ৫০ বছর। অনেকবার ভোট দেওয়ার সুযোগ হয়েছে। কিন্তু এবার প্রথমবারের মতো ইভিএমে ভোট দেব।

ইভিএম সম্পর্কে জানতে চাইলে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ইভিএম মেশিন কীভাবে ভোট দেওয়া হয় আমি জানি না। এখন পর্যন্ত এ সম্পর্কে আমাকে কোনো প্রশিক্ষণ দেওয়া হয়নি। কোনো প্রার্থীও এ সম্পর্কে কিছু বলে নাই। কাল ভোটকেন্দ্রে গিয়ে অফিসারদের কাছে ইভিএমের ব্যবহার জেনে নেব।’

Electionএকই কথা জানিয়েছেন এই ওয়ার্ডের আরও কয়েকজন ভোটার। এরমধ্যে ২৬ নম্বর ওয়ার্ডের ভোটার নুরজাহান বেগম ঢাকা মেইলকে বলেন, ‘আমি প্রথমবারের মতো ইভিএমে ভোট দেব। কিন্তু এর ব্যবহার আমি জানি না। ভোটকেন্দ্রে কেউ শিখায় দিলে আমি ভোট দিতে পারব।’

উল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটির ৪৮০টি ভোটকেন্দ্রে ইভিএমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ৮ জন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৭ জন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Election৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন এবং মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এছাড়াও বিপরীত লিঙ্গের (হিজড়া) ভোটার আছেন ১৮ জন।

Electionএদিকে, নিবার্চনকে ঘিরে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। এরই মধ্যে কেন্দ্রে কেন্দ্রে ভোটের উপকরণও পাঠানো হয়েছে। সেই সঙ্গে নির্বাচনে প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার ও এজেন্টদের প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে। পাশাপাশি গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে মোটরসাইকেল এবং আজ বুধবার (২৪ মে) রাত থেকে গাজীপুর সিটিতে ভারী যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

কেআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর