শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

নৌকা-টেবিল ঘড়ির রোষানলে ভোটারদের কপালে চিন্তার ভাজ

খলিলুর রহমান, কাজী রফিক
প্রকাশিত: ২৪ মে ২০২৩, ০৪:০১ পিএম

শেয়ার করুন:

নৌকা-টেবিল ঘড়ির রোষানলে ভোটারদের কপালে চিন্তার ভাজ
ছবি: ঢাকা মেইল।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আজমত উল্লা খান। আর তার বিপরীতে অবস্থান নিয়েছেন সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। যদিও নিজে নন, জাহাঙ্গীর লড়ছেন তার মায়ের পক্ষে।

সিটি করপোরেশন এলাকার ভোটারদের ভাষ্য- বিগত সময়ে কোনো নির্বাচনে সংঘাতের মুখোমুখি হয়নি শহরতলী। তবে এবার সংঘাতের সম্ভাবনা দেখছেন তারা। আর এতেই যেন ভোটারদের কপালে চিন্তার ভাজ তৈরি হয়েছে।


বিজ্ঞাপন


ভোটের আগের দিনে বুধবার (২৪ মে) সিটির গাজীপুর চৌরাস্তা, বনরূপা, চান্দনা ও আশপাশের এলাকার ভোটারদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

Gazipurচান্দনা এলাকার বাসিন্দা মো. জয়নাল মিয়া কাজ করেন হার্ডওয়্যারের দোকানে। সিটির বিগত নির্বাচনেও ভোট দিয়েছেন তিনি। ফলে ভোটকেন্দ্র ও প্রার্থী সবার সম্পর্কেই ধারণা রয়েছে তার। এই ভোটারের দাবি- এবারের নির্বাচন নিয়ে শঙ্কা রয়েছে।

ঢাকা মেইলের সঙ্গে আলাপকালে জয়নাল বলেন, ‘আগে তো কোনোদিন ভোটে ঝামেলা হয় নাই। এবার হইতেও পারে।’

আজমত উল্লা খানের বিপরীতে জাহাঙ্গীর আলমের অবস্থানের বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় ইজিবাইক চালক শাহআলমও। তিনি বলেন, ‘আমরা তো রাজনীতি করি না। কাল গাড়িও বন্ধ থাকব। ঝামেলা না থাকলে ভোট দিতে যামু।’


বিজ্ঞাপন


Gazipurজাহাঙ্গীর আলম প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা রাজনীতি না বুঝলেও এইটা বুঝি, আপনি যখন একটা দল করবেন, দলের সিদ্ধান্ত মানতে হইব।’

এদিকে, চৌরাস্তা এলাকার সেলুনকর্মী মো. ফোরকান হোসেন ঢাকা মেইলকে বলেন, ‘অনেক দিক থেকে অনেককিছু শুনতেছি। দুইজনই কঠিন লোক। সবারই লোকজন আছে। ঝামেলা হইতে পারে। টেনশন তো একটু আছেই।’

ভোটারদের এমন দুশ্চিন্তার সঙ্গে যেন একমত পোষণ করেছে নির্বাচন কমিশনও (ইসি)। গতকাল নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন জানিয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের ৪৮০টি ভোটকেন্দ্রের মধ্যে ৩৫১টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ।

নির্বাচন কমিশনের আগারগাঁওয়ের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমাদের কাছে ৪৮০টি কেন্দ্রের সবগুলোই গুরুত্বপূর্ণ। তবে এর মধ্যে ঝুঁকিপূর্ণ ৩৫১টি কেন্দ্র। আর ১২৯টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Gazipurইসি আলমগীর আরও বলেন, ‘বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা যে করবে, সে যেই দলের বা যেই হোক না কেন, তাকে সঙ্গে সঙ্গে আইনের আওতায় আনার জন্য বলা হয়েছে। অনিয়মের মাত্রার ওপর শাস্তিমূলক ব্যবস্থা কী নেওয়া হবে, তা নির্ভর করবে, ব্যক্তির সঙ্গে কোনো সম্পর্ক নেই। অনিয়মের মাত্রার ওপর শাস্তি নির্ভর করবে।’

এছাড়াও ঝুঁকি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতিও রয়েছে বলেও জানিয়েছে ইসি।

Gazipurউল্লেখ্য, আগামীকাল বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটির ৪৮০টি ভোটকেন্দ্রে ইভিএমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন এবং মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এছাড়াও বিপরীত লিঙ্গের (হিজড়া) ভোটার আছেন ১৮ জন।

ইতোমধ্যে নির্বাচনের সার্বিক প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। সেই সঙ্গে নির্বাচনে প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার ও এজেন্টদের প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে। পাশাপাশি গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে মোটরসাইকেল এবং আজ বুধবার (২৪ মে) রাত থেকে গাজীপুর সিটিতে ভারী যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়াও নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

কারই/কেআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর