শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাল থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণ, আবেদন করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৮:৫৯ পিএম

শেয়ার করুন:

কাল থেকে এসএসসির ফল পুনঃনিরীক্ষণ, আবেদন করবেন যেভাবে

প্রতিবারের মতো এবারও চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলে সন্তুষ্ট না হলে পুনঃনিরীক্ষার আবেদন করার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। এরই ধারাবাহিকতায় আগামীকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) থেকে শুরু ৫ ডিসেম্বর পর্যন্ত ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে।

সোমবার (২৮ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, ফল পুনঃনিরীক্ষার আবেদনের ক্ষেত্রে প্রতিটি বিষয় ও পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি কর্তন করা হবে। আর যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ফল পুনঃনিরীক্ষার আবেদন করলে মোট ২৫০ টাকা ফি কাটা হবে।

যেভাবে করতে হবে ফল পুনঃনিরীক্ষার আবেদন

যে কোনো টেলিটক প্রি-পেইড নম্বর থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। এ জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস বিষয় কোড লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। উদাহরণস্বরূপ ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর 123456 এবং বাংলা প্রথম পত্রে আবেদন করতে চাইলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC<স্পেস>Dha<স্পেস>123456<স্পেস>101 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। এরপর ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN নম্বর দেওয়া হবে। এতে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC<স্পেস>Yes<স্পেস>PIN<স্পেস>Contact Number (যে কোনো মোবাইল অপারেটর) লিখে 16222 নম্বরে send করতে হবে।

তবে পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন, বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রি-পেইড নম্বরের অপশনে গিয়ে RSC<স্পেস>Dha<স্পেস>Roll Number<স্পেস>101, 102, 107, 108 লিখতে হবে। এ ক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি প্রযোজ্য হবে।


বিজ্ঞাপন


তবে বাংলাদেশ ও বিশ্বপরিচয়/বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ধর্ম ও নৈতিক শিক্ষা- এই বিষয়গুলোর ক্ষেত্রে আবেদন করার প্রয়োজন নেই বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর