শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্কুলে স্কুলে শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

স্কুলে স্কুলে শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাস

অপেক্ষা শেষে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সোমবার ৯২৮ নভেম্বর) ফল প্রকাশের পর থেকেই উচ্ছ্বাসে মেতে উঠে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে অভিভাবক, শিক্ষক ও স্কুল কর্তৃপক্ষও আনন্দে মেতে ওঠে।

এবার দেশের নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ।


বিজ্ঞাপন


সোমবার ফল ঘোষণা হওয়ার পর থেকে বাঁধভাঙা উচ্ছ্বাসে ফেটে পড়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। কাঙ্ক্ষিত ফল অর্জন করতে পেরে নেচে গেয়ে ঢোল পিটিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তারা।

ভিকারুননিসা কর্তৃপক্ষ জানায়, এবার এসএসসি পরীক্ষায় তাদের প্রতিষ্ঠানের ৯৯.৭৮ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। এছাড়া মোট কতজন পাস ও কতজন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে তার হিসাব চলছে। এসময় শিক্ষার্থীরা বোর্ডে নিজেদের কাঙ্ক্ষিত ফল দেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে। পাশে দাঁড়িয়ে থাকা বাবা-মাকে জড়িয়ে ধরে কাঙ্ক্ষিত ফল পাওয়ার উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা। এসময় কাঙ্ক্ষিত ফলাফল পেতে দেখে অভিভাবকরা আনন্দে কেঁদে ফেলেন।

মতিঝিল আইডিয়ালে দেখা যায় উৎসবে মেতেছে সেখানেও। রাজধানীর অন্যান্য স্কুলগুলোতেও ফল প্রকাশে উৎসব করে শিক্ষার্থীরা।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, মোহাম্মদপুর এলাকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান হয়ে উঠে উৎসবের হাট। একজন আরেকজনের কাঁধে উঠে, গোলাকার আকৃতির নৃত্যে বা জয়ধ্বনি দিয়ে প্রকাশ করছে নিজেদের উচ্ছ্বাস।


বিজ্ঞাপন


মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আবু হানিফ বলেন, সারাবছর অনেক চেষ্টা করেছি। আল্লাহ স্বপ্নটা পূরণ করেছে এতে আমি অনেক খুশি। আমার বন্ধুরাও ভালো রেজাল্ট করেছে। সবার কাছে দোয়া চাই।

ssc55

ভিকারুননিসার শিক্ষার্থী বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া এক শিক্ষার্থী জানায়, করোনাসহ বিভিন্ন কারণে এসএসসির প্রস্তুতি নিয়ে অনেক চিন্তিত ছিলাম। সব শেষ অভিভাবকদের সহযোগিতা ও শিক্ষকদের দিকনির্দেশনায় পরীক্ষা দিয়েছি এবং জিপিএ-৫ পেয়েছি। দোয়া চাই ভবিষ্যতেও যেন এই ফল ধরে রাখতে পারি।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের আব্দুর রহমান নামের এক অভিভাবকরা বলেন, আজ যে ফলাফল দিয়েছে সেটি দীর্ঘ অপেক্ষা এবং সন্তানদের পরিশ্রম। তারা যেন সামনে আরও ভালো করতে পারে ভালো মানুষ হয় সে প্রত্যাশা করি।

এছাড়া রাজধানীর বনশ্রী, মনিপুর এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানেও শিক্ষার্থীদের উৎসবের পাশাপাশি অভিভাবকদের এক মিলনমেলা দেখা যায়।

এবারও ফলাফলে ছেলেদের চেয়ে পাসের হারে এগিয়ে আছেন মেয়েরা। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে ছাত্রীদের পাসের হার ৮৭.৭১ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮৭.১৬ শতাংশ। গতবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ আর ছেলেদের পাসের হার ৯২ দশমিক ৬৯ শতাংশ ছিল।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর