শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানের সবাই পাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৩:৫১ পিএম

শেয়ার করুন:

২ হাজার ৯৭৫ প্রতিষ্ঠানের সবাই পাস
ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা দুই হাজার ৯৭৫টি। অর্থাৎ এসব প্রতিষ্ঠানের কেউ ফেল করেনি। তবে গতবারের তুলনায় এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গত বছর এই সংখ্যা ছিল ৫ হাজার ৪৯৪। সেই হিসাবে এবার ২৫১৯টি প্রতিষ্ঠান কমে গেছে।

এদিকে, চলতি বছরে মোট ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যা ছিল ১৮।


বিজ্ঞাপন


সোমবার (২৮ নভেম্বর) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর এসব তথ্য জানা গেছে।

>> আরও পড়ুন: এসএসসি ও সমমানে জিপিএ-৫ প্রায় দুই লাখ ৭০ হাজার

এ দিন রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। এ সময় অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে সরকারপ্রধানের কাছে ফলাফলের কপি হস্তান্তর করা হয়।


বিজ্ঞাপন


প্রাপ্ত ফলাফল অনুযায়ী, এ বছর গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এরমধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮৮ দশমিক ১০। আর মাদরাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।

এদিকে, চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী ছিল প্রায় ১৬ লাখ।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর