শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

এক স্কুলে দুই পরীক্ষার্থী, পাস করেনি কেউ

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৮:৩২ পিএম

শেয়ার করুন:

এক স্কুলে দুই পরীক্ষার্থী, পাস করেনি কেউ

নীলফামারীর ডিমলা উপজেলায় পশ্চিম খড়িবাড়ী আছিয়া খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় পাস করেনি কোনো শিক্ষার্থী। সোমবার (২৮ নভেম্বর) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে কোনো শিক্ষার্থী পাস না করা ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ওই প্রতিষ্ঠানের নাম পাওয়া গেছে।

জানা গেছে, প্রতিষ্ঠানটিতে এবছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে রেজিষ্টেশন করে চারজন শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে দুই জন। বাকি দুইজনের বিয়ে হওয়ায় তারা পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারেনি। তবে পরীক্ষায় অংশ নেওয়া দুজনই ফেল করেছে। এদিকে প্রতিষ্ঠানটি এমপিও ভুক্ত না হওয়া কারণে শিক্ষকদের অবহেলায় থমকে গেছে পড়ালেখার মান। অভিযোগ রয়েছে, প্রতিষ্ঠানটির প্রতি শিক্ষা কর্মকর্তাদের কোনো তদারকি নেই।
 
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সায়েম বলেন, আমার প্রতিষ্ঠান থেকে এবারেই প্রথম মাধ্যমিক পরিক্ষা দিচ্ছে। চারজন শিক্ষার্থী রেজিষ্টেশন করেছিল তার মধ্যে দুইজনের বিয়ে হয়ে গেছে। আর দু’জন পরীক্ষায় অংশ গ্রহন করলেও তারা পাস করতে পারিনি। এই দুইজনের মধ্যে একজন প্রতিবন্ধী, অপরজনেরও বিয়ে হয়ে গেছে। তাদের উপর আর কিভাবে চাপ প্রয়োগ করে পাস করাবো। যেহেতু এবছর প্রথম আগামী বছর আমার স্কুল ঘুরে দাড়াঁবে ইনশাআল্লাহ।


বিজ্ঞাপন


উপজেলা শিক্ষা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হালিম বলেন, তারা হয়তো শিক্ষার্থীদের পড়ায়নি তাই পাশ করতে পারেনি। ওখানে এমপিও নাই, বিলও নাই। ওখানে আমরা আর কি বলবো।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, আমি এ বিষয়ে কিছু জানি না। খোঁজ নিয়ে জানাবো

প্রসঙ্গত, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩ হাজার ৭৮৯টি কেন্দ্রে ২৯ হাজার ৬৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে রাজশাহীর দুটি, যশোরের একটি, দিনাজপুরের পাঁচটি, ময়মনসিংহের একটি এবং মাদ্রাসা বোর্ডের ৪১টিসহ মোট ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর