রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

দুর্যোগে টেলিযোগাযোগে ভরসা হতে পারে অ্যামেচার রেডিও

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০৯:২৯ এএম

শেয়ার করুন:

দুর্যোগে টেলিযোগাযোগে ভরসা হতে পারে অ্যামেচার রেডিও

বিনাখরচে মহাকাশচারীদের সঙ্গে যোগাযোগ করতে চান? আপদকালীন সময়ে উদ্ধার কাজে অংশ নিতে চান? তাহলে আপনি নিতে পারেন অ্যামেচার রেডিও লাইসেন্স। শখের এই রেডিও স্টেশন পরিচালনা করে প্রচুর আনন্দ মেলে। পাশাপাশি আপদকালীন সময়ে আপনি হয়ে উঠতে পারেন উদ্ধারকর্মী। 

অ্যামেচার রেডিও হলো একটি শখ। একটি বেতারযন্ত্র দিয়ে অন্য একটি বেতারযন্ত্রে কথা বলা বা তথ্য নেওয়া-দেওয়াই হলো অ্যামেচার রেডিও অপারেটরদের কাজ। অ্যামেচার রেডিওর আরেক নাম হ্যাম রেডিও।


বিজ্ঞাপন


এই অপারেটররা পাহাড়ের চূড়া, নিজের বাসা অথবা গাড়িতে বসে চাইলে মহাকাশযানের নভোচারীদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। নভোচারীদের সবাই হ্যাম। মহাকাশে যাওয়ার সময় তারা সবাই কল-সাইন ব্যবহার করে অন্য হ্যামদের সঙ্গে যোগাযোগ করেন। এছাড়াও হ্যাম রেডিও ব্যবহার করে আপদকালীন সময়ে বিভিন্ন রেডক্রসের মত স্বেচ্ছাসেবী সংগঠনের হয়ে উদ্ধারকাজেও অংশ নিতে পারবেন।

অ্যামেচার রেডিও স্টেশন পরিচালনার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে লাইসেন্স নিতে হয়।

radioঅ্যামেচার রেডিও স্টেশন পরিচালনার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে লাইসেন্স নিতে হয়। লাইসেন্স দেয়ার জন্য বিটিআরসি পরীক্ষা নেয়। প্রতি বছরের শেষের দিকে পরীক্ষার আয়োজন শুরু হয়। পরীক্ষায় আবেদন ফি এক হাজার টাকা।

পরীক্ষায় উত্তীর্ণ হলে আইনশৃঙ্খলা বাহিনী কিংবা গোয়েন্দা সংস্থার ক্লিয়ারেন্স নিয়ে রেডিও ব্যবহারের অনুমতি দেয়া হয়। প্রত্যেক রেডিও অপারেটরের রয়েছে স্বতন্ত্র কল সাইন। এই কল সাইন ইস্যু করে বিটিআরসি।  


বিজ্ঞাপন


হ্যাম রেডিও পরীক্ষায় প্রথমে লিখিত পরীক্ষার নেয়া হয। এতে নৈর্ব্যক্তিক এবং সংক্ষিপ্ত প্রশ্ন থাকে। পরীক্ষায় বেসিক ইলেকট্রোনিক্স, ফান্ডামেন্ডাল রেডিও ইঞ্জিনিয়ারিং, রেডিও রেগুলেশন, অ্যামেচার রুলস, কোডস ও ব্যবহারিক জ্ঞান ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকবে।

আগ্রহী পরীক্ষার্থীকে কমপক্ষে ১৮ বছর বয়সী হতে হবে। এছাড়াও তাকে অ্যামেচার বেতারযন্ত্র সম্পর্কে কারিগরী জ্ঞান সম্পন্ন হতে হবে।

radioমূলত, বেতারযন্ত্রের সাহায্যে অ্যামেচার রেডিও সারা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে বন্ধুত্বের হাতছানি। উপরি হিসেবে বিপদ-আপদে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কাজ তো আছেই।

তবে এই রেডিও বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না। মূলত শখ মেটাতেই এই রেডিও ব্যবহারের লাইসেন্স পেতে পারেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর