শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদ্যুৎ ছাড়াই এসব ডিভাইস দিয়ে ফোন চার্জ দেওয়া যায়

নিশীতা মিতু
প্রকাশিত: ১৮ জুন ২০২২, ০৪:২৫ পিএম

শেয়ার করুন:

বিদ্যুৎ ছাড়াই এসব ডিভাইস দিয়ে ফোন চার্জ দেওয়া যায়

দৈনন্দিন জীবনের একটি অতি প্রয়োজনীয় গ্যাজেট মোবাইল ফোন। যোগাযোগের অন্যতম মাধ্যম এটি। কিন্তু দুর্যোগের সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে এলাকা বা অঞ্চল। তখন মোবাইলে চার্জ দেওয়ার উপায় থাকে না।

কিছু ছোট ডিভাইস রয়েছে যা দিয়ে বিদ্যুৎ ছাড়াও কাজটি করতে পারেন। এমন কিছু ডিভাইস সম্পর্কে জানুন।  


বিজ্ঞাপন


device1সোলার প্যানেল মোবাইল ফোন চার্জার

সাধারণত সোলার মোবাইল ফোনে এই চার্জার ব্যবহার করা হয়। এটি সোলার প্যানেলের মাধ্যমে সৌর তাপ থেকে শক্তি সঞ্চয় করে। মোবাইল ফোনের চার্জারের বিকল্প হিসেবে এটি ব্যবহার করা যায়। সোলার প‌্যা‌নেল মোবাইল ফোন চার্জার পরিবেশ বান্ধব এবং সহজে ব্যবহারযোগ্য। 

deviceসোলার পাওয়ার ব‌্যাংক

সাধারণ পাওয়ার ব্যাংক বিদ্যুৎ থেকে শক্তি সঞ্চয় করলেও এটি অনেকটা সোলার প্যানেল মোবাইল ফোন চার্জারের মতো। অর্থাৎ সৌর তাপ থেকে শক্তি সঞ্চয় করে ডিভাইসটি। প্রতিকূল পরিবেশে মোবাইল ফোন চার্জের জন্য এটি ব্যবহার করা যায়। 


বিজ্ঞাপন


deviceমি‌নি উইন্ড টারবাইন

এটি মাইক্রো উইন্ড টারবাইন হিসেবেও পরিচিত। বাতাসের ঘূর্ণায়মান শক্তিকে ব্লেডের মাধ্যমে সঞ্চয় করে এটি। আকারে ছোট এই মিনি উইন্ড টারবাইন দিয়েও মোবাইল ফোন চার্জ দেওয়া সম্ভব। 

deviceহ‌্যান্ড ক্রাঙ্ক মোবাইল ফোন চার্জার

বিনা বিদ্যুতে মোবাইল ফোন চার্জ দেওয়ার ছোট একটি ডিভাইস এটি। এজন্য চার্জিং ক্যাবলটিকে চার্জার ও ফোনের সঙ্গে যোগ করতে হবে। এরপর এতে থাকা নির্দিষ্ট অংশ ক্রমাগত হাত দিয়ে ঘুরাতে হবে। যা থেকে উৎপন্ন তাপের মাধ্যমে ফোন চার্জ হবে। 

deviceহ‌্যান্ড ক্র‌্যাঙ্ক টর্চ লাইট

এই ডিভাইসটিও হ‌্যান্ড ক্রাঙ্ক মোবাইল ফোন চার্জারের মতো। এক্ষেত্রে নির্দিষ্ট অংশ ঘুরালে তাপ আলোক শক্তিতে রূপান্তরিত হয়ে আলো দেয়। চার্জারের বিকল্প হিসেবে এটি ব্যবহার করতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর