মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

ঘণ্টায় ৮৮ কিলোমিটার গতিবেগ অতিক্রম করছে সিত্রাং

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২২, ০২:৪২ এএম

শেয়ার করুন:

ঘণ্টায় ৮৮ কিলোমিটার গতিবেগ অতিক্রম করছে সিত্রাং
ফাইল ছবি

ঘূর্ণিঝড় সিত্রাং ঘণ্টায় সর্বোচ্চ ৮৮ কিলোমিটার গতিবেগ নিয়ে উপকূলীয় জেলাসমূহ অতিক্রম করছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে পুরো এলাকা অতিক্রম করতে আরও ৩ থেকে ৪ ঘণ্টা সময় লাগতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (২৪ অক্টোবর) রাতে আবহাওয়া অধিদফতরের ১১ নম্বর বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়েছে, সোমবার রাত ৯টায় ঘূর্ণিঝড়টি ভোলার নিকট দিয়ে বরিশাল চট্টগ্রাম উপকূল অতিক্রম শুরু করেছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটারে, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। সেই সঙ্গে এসব এলাকায় ভারী বর্ষণসহ ঘণ্টায় সর্বোচ্চ ৮৮ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এই আবহাওয়াবিদ আরও জানিয়েছেন, কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উপকূলীয় জেলা কক্সবাজার এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৬ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে। সেই সঙ্গে এসব এলাকায় ভারী বর্ষণসহ ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এর পাশাপাশি দেশের অন্যান্য জেলায় ভারী বর্ষণসহ ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়াও সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, ঢাকা, মাদারীপুর, গোপালগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ ও সিলেট জেলার নদী বন্দরসমূহকে ৩ নম্বর নৌ-বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


এদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে ইতোমধ্যেই দেশের চার জেলায় অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরমধ্যে কুমিল্লায় একই পরিবারের তিনজন ছাড়াও ভোলায় দুইজন এবং নড়াইল ও বরগুনায় একজন করে মারা গেছেন বলে জানা গেছে। সোমবার সন্ধ্যা থেকে রাত ১টা অবধি এই প্রাণহানির খবর পাওয়া গেছে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর