মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

১০ ইঞ্চি সিঁড়ি ও ঘাটশ্রমিকদের ঝুঁকিপূর্ণ জীবন

ইমরান হোসেন পিংকু
প্রকাশিত: ০১ মে ২০২৩, ০৮:৪৭ এএম

শেয়ার করুন:

১০ ইঞ্চি সিঁড়ি ও ঘাটশ্রমিকদের ঝুঁকিপূর্ণ জীবন
ছবি : ঢাকা মেইল

ভৈরব নদের তীর ঘেঁষে দাঁড়িয়ে আছে কার্গো। সেই কার্গো থেকে ১০ ইঞ্চি চওড়া একটি সিঁড়ি নেমে এসেছে মাটিতে। একদল শ্রমিক সেই সরু কাঠের সিঁড়ি বেয়ে ঝুঁকিপূর্ণভাবে কার্গো থেকে ৫০ কেজির বস্তাভর্তি পণ্য মাথায় করে তীরে নামাচ্ছেন। সামান্য ভুলেই ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। রয়েছে জীবন শঙ্কাও।

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া ঘাটে এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে ৩০ হাজারের বেশি শ্রমিক কয়লা, সিমেন্ট, সার, গম, ডাল, বুট ও ছোলাসহ বিভিন্ন পণ্য উঠানে-নামানোর কাজ করেন।


বিজ্ঞাপন


jasshar

এই ঘাট দিয়ে প্রতি বছর ১৫ হাজার কোটি টাকার পণ্য খালাস হয়। সারাদেশে কয়লা, সার, খাদ্যশস্য যায় এখান থেকে। নওয়াপাড়া ঘাট ঘিরে প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। নওয়াপাড়ার ওপর দিয়ে পাশাপাশি বয়ে গেছে ভৈরব নদ এবং যশোর-খুলনা রেলপথ ও মহাসড়ক। এই তিন পথের যোগাযোগের সুবিধায় দেশের অন্যতম বড় বিপণনকেন্দ্র হয়ে উঠেছে নওয়াপাড়া।

১৯৮০ সাল থেকে এ ঘাটে কাজ করছেন বরিশালের নাসির শিকদার। জীবনের ঝুঁকি নিয়ে মাত্র ১০ ইঞ্চি চওড়া এই কাঠের সিঁড়ি হেঁটে তীরে বস্তাভর্তি পণ্য নামান।

jassahr


বিজ্ঞাপন


নাসির বলেন, ঘাটে কাজ করতে গিয়ে বহুবার বস্তাভর্তি মাল নিয়ে পানিতে পড়ে গেছি। একটু এদিক-সেদিক হলেই এখানে বড় ধরনের দুঘর্টনা ঘটতে পারে। ২০-২৫ বছর আগে একবার সিড়িঁ ভেঙে তিনজন পানিতে পড়ে যাই। আমরা দুজন পারে উঠতে পারলেও একজন উঠতে পারেনি। তার লাশটাও খুঁজে পাইনি।

ঘাটশ্রমিক হাবিব খান বলেন, জীবনের ঝুঁকি আছে জেনেও পেটে দায়ে এই কাজ করি। তাছাড়া ধুলাবালু ও বিষাক্ত ময়লার কারণে শরীর খারাপ করে। শ্বাসকষ্ট, কাঁশি ও চোখ জ্বালাপোড়া করে। গা, হাত, পা চুলকায়।

jasshar

হাবিব আরও বলেন, ৫০ কেজির এক বস্তা পণ্য নামালে ৪ টাকা থেকে সাড়ে ৫ টাকা পর্যন্ত দেয়। সারাদিন কাজ করতে পারলে ৩০০-৪০০ টাকা পাওয়া যায়।

অভয়নগর নওয়াপাড়া পৌর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি ফাল্গুন মণ্ডল ঢাকা মেইলকে বলেন, জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন ৩০ হাজারও বেশি শ্রমিক। কাঠের ১০ ইঞ্চি সিঁড়ি থেকে পড়ে যেকোনো সময় শ্রমিকদের বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেও সেই পরিমাণ পারিশ্রমিক পায় না শ্রমিকরা।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর