মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শ্রমিকের অধিকার বাস্তবায়নে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি: টুকু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ মে ২০২৩, ০৪:৪১ পিএম

শেয়ার করুন:

শ্রমিকের অধিকার বাস্তবায়নে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি: টুকু

শ্রমিকের অধিকার বাস্তবায়ন করতে হলে গণতন্ত্র পুনরুদ্ধার জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু। সেই সঙ্গে তিনি বলেছেন, বিএনপি শ্রমিকের ন্যায্য দাবির প্রতি সম্মান ও শ্রমের মর্যাদা সম্পর্কে সবসময় আপসহীন সংগ্রাম করে গেছে।

মহান মে দিবস উপলক্ষে সোমবার (১ মে) বিকেলে রাজধানীর নয়াপল্টনে শ্রমিক দল আয়োজিত সমাবেশে বক্তব্যকালে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


যুবদল সভাপতি বলেন, রাষ্ট্রের কোনো স্তরে শ্রমিকের প্রতিনিধিত্ব নাই, শ্রমিকের অংশীদারত্ব নাই। কিন্তু আজ শুধু তাদের ব্যবহার করা হচ্ছে। রাজনীতির লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহার করা হচ্ছে।

টুকু বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিজেকে সবসময় একজন শ্রমিক হিসেবে পরিচয় দিতে গর্ব ও স্বাচ্ছন্দ্যবোধ করতেন। শ্রমিকদের দুটো হাতকে তিনি উন্নয়নের চাবিকাঠি ভাবতেন। এ দেশের শ্রমজীবী ও পরিশ্রমী মানুষের কল্যাণে তিনি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন।

বানোয়াট মামলা দায়ের, গ্রেফতার ও জামিন বাতিলের আতঙ্কে বিএনপি নেতাকর্মীরা এখন দুঃসহ জীবন অতিবাহিত করছেন উল্লেখ করে তিনি বলেন, তারা সর্বস্বান্ত হয়ে গেছেন। আমরা সব নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির পাশাপাশি মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে আয়োজিত ওই সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও সমাবেশে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ, মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, যোগাযোগ সম্পাদক গিয়াস উদ্দীন মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

এমই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর