মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

ইউক্রেনের জাপোরিঝিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৩ 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫ মার্চ ২০২৩, ০৪:৪৫ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনের জাপোরিঝিয়ায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৩ 
জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া অঞ্চলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। রোববার ভোরে ইউক্রেনের জরুরি সেবা বিভাগ এমন তথ্য দিয়েছে। রুশ হামলায় ধ্বংস হওয়া ভবন থেকে এখনও হতাহতদের উদ্ধারে চেষ্টা চলছে।

স্থানীয়ভাবে জরুরি সেবা বিভাগে নিয়োজিত সংস্থাগুলো জানিয়েছে, ‘৮৫৩ টনেরও বেশি ধ্বংসাবশেষ অপসারণ করা হয়েছে।’ এ শহরটিতে রাষ্ট্রীয় জরুরি পরিষেবায় কর্মরত মনোবিজ্ঞানীরা ওই রুশ হামলায় ধ্বংস হওয়া ভবনের বেঁচে যাওয়া ১০০ বাসিন্দা এবং ক্ষতিগ্রস্তদের আত্মীয়দের মানসিক সহায়তা প্রদান করেছেন। টেলিগ্রামে দেওয়া এক বিবৃতি তারা এসব তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


তাদের ওই বিবৃতি অনুসারে জানা গেছে, ‘বৃহস্পতিবার ২৫০ জনেরও বেশি লোক উষ্ণ থাকার জন্য ওই ভবনে আশ্রয় নিয়েছিল। স্থানীয় কর্তৃপক্ষই ওই ব্যক্তিদের সেখানে যেতে বলেছিল।’

ইউক্রেনের জরুরি সেবা বিভাগ জানিয়েছে, ‘রাষ্ট্রীয় জরুরি পরিষেবার অসংখ্য কর্মী, ৬০ উদ্ধারকারী তাদের ১৩টি অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করে ১১ জনকে উদ্ধার করেছে। এ সময় চারটি বিড়াল এবং একটি কুকুরকেও ধ্বংসাবশেষ থেকে বের করে আনা হয়।’

দেশটির বিভিন্ন সরকারি বিভাগের ১০১ জন কর্মচারী এখন ২৩টি অনুসন্ধান সরঞ্জাম ব্যবহার করে ওই ধ্বংস হওয়া ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ চালিয়ে ‍যাচ্ছে।

ইউক্রেনের আইন বিষয়ক কর্মকর্তা বলেছেন, ‘বৃহস্পতিবার জাপোরিঝিয়ায় একটি পাঁচতলা বিল্ডিং রাশিয়ান ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়। এ সময় ওই ভবনের ধ্বংসাবশেষ এবং বিস্ফোরণের কারণে কাছাকাছি অবস্থিত অন্যান্য ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’


বিজ্ঞাপন


ইউক্রেনের ন্যাশনাল পুলিশের এক পৃথক বিবৃতিতে বলা হয়েছে, ভবনটির দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ১০টির বেশি অ্যাপার্টমেন্ট ধ্বংস হয়েছে।

জাতিসংঘের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, রুশ-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে মোটা আট হাজার ১০০ জনেরও বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে রাশিয়ান সেনারা। এছাড়া রুশ হামলায় আরও ১৩ হাজার ৫০০ জন আহত হয়েছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর