মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

রাশিয়ার হাজার হাজার যুদ্ধাপরাধ রেকর্ড হয়েছে: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩১ পিএম

শেয়ার করুন:

রাশিয়ার হাজার হাজার যুদ্ধাপরাধ রেকর্ড হয়েছে: ইউক্রেন
রাশিয়ার হাজার হাজার যুদ্ধাপরাধ রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন

রুশ সেনাবাহিনীর হাজার হাজার যুদ্ধাপরাধ রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। দেশটির যুদ্ধাপরাধ বিষয়ক শীর্ষ আইন কর্মকর্তা বলেন, ‘এক বছর আগে রাশিয়ার ইউক্রেন আক্রমণ শুরু করার পর থেকে দেশটির যুদ্ধের আইন লঙ্ঘনের ৬৯ হাজারের বেশি ঘটনা রেকর্ড করেছেন তারা। এ সময় তিনি রাশিয়ানদের বিভিন্ন যুদ্ধাপরাধের বিবরণ দেন।

ইউরি বেলোসভ নামের ওই আইন কর্মকর্তা বলেন, ‘আমরা দেখার চেষ্টা করছি … আমাদের প্রথমে কোন বিষয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত।’


বিজ্ঞাপন


এ বিষয়ে তিনি বলেন, রুশ বাহিনী বিভিন্ন ধরনের যুদ্ধাপরাধ করছে। যেমন, অবকাঠামোর ওপর হামলা হচ্ছে এবং আমাদের বেসামরিক লোকদের হত্যা করা হচ্ছে। এখন আমরা ভাবছি ঠিক কোন ধরনের যুদ্ধাপরাধের ওপর বেশি নজর দেওয়া উচিৎ।

ইউরি বলেন, ‘আমরা যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করছি। যাতে করে ঠিকভাবে তদন্ত করা যায়।

তাকে গণমাধ্যমের পক্ষ থেকে প্রশ্ন করা হয়েছে যে ন্যায়বিচারের বিষয়ে তিনি নিশ্চিত কিনা। এ বিষয়ে ইউরি বেলোসভ বলেছিলেন, তিনি বিশ্বাস করেন যে তারা ন্যায়বিচার পাবেন।

তিনি বলেন, ‘এটা শুধু ইউক্রেনের বিষয় নয়। যুদ্ধাপরাধের বিষয়ে পুরো বিশ্ব আমাদের সমর্থন করে। এ ক্ষেত্রে আমরা ২০টিরও বেশি দেশ থেকে সমর্থন পেয়েছি। তারা এ যুদ্ধাপরাধের বিষয়ে নিজস্ব তদন্ত শুরু করেছে।’


বিজ্ঞাপন


ইউরি বেলোসভ আরও বলেন, ‘এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত থেকে আমাদের প্রতি সমর্থন রয়েছে। আমাদের সমস্ত বাহিনী প্রমাণ সংগ্রহের দিকে মনোনিবেশ করেছে। সেজন্য আমরা নিশ্চিত যে আমরা এসব যুদ্ধাপরাধের বিচার করতে পারব। এ ক্ষেত্রে কিছু অপরাধের বিচার আমাদের জাতীয় আদালতে হবে এবং বাকিগুলো অন্যান্য দেশের আদালতে করা হবে।’ 

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর