মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

পুতিনের অহংকারের কারণে প্রতিদিন ৮০০ রুশ সেনা মরছে: ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:১৩ পিএম

শেয়ার করুন:

পুতিনের অহংকারের কারণে প্রতিদিন ৮০০ রুশ সেনা মরছে: ব্রিটেন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

শুধুমাত্র ভ্লাদিমির পুতিনের অহংকারের কারণে প্রতিদিন ৮০০ রুশ সেনা মরছে। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এমন মন্তব্য করেছেন। এ সময় তিনি অভিযোগ করেন যে পুতিন তার দেশের ভূখণ্ড আরও সম্প্রসারণ করতে চান।

ইউক্রেনের শান্তি ও নিরাপত্তা রক্ষণাবেক্ষণের বিষয়ে আলোচনা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিতে গিয়ে ক্লিভারলি বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে জিততে পারবেন না। অবশ্যই তার পক্ষে জয় পাওয়া সম্ভব নয়।


বিজ্ঞাপন


এ সময় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউক্রেন যুদ্ধক্ষেত্রে যা এখন ঝুঁকির মধ্যে রয়েছে তা হলো বর্তমান আন্তর্জাতিক ব্যবস্থা।

শুক্রবার ক্লিভারলি জোর দিয়ে বলেন, পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনে পুতিনের ভূমি দখল আমাদের এ বিষয়টি স্পষ্ট করে দেখিয়ে দেয় যে তার হৃদয় সাম্রাজ্য সম্প্রসারণের বিষয়ে দৃঢ় সংকল্পবদ্ধ। শুধুমাত্র ভ্লাদিমির পুতিনের ব্যক্তিগত অহংকারের কারণে প্রতিদিন ৮০০ রুশ সেনা মরছে। তারা তাদের জীবন দিয়ে তার নিরর্থক অহংকারের জন্য মূল্য পরিশোধ করছে।

তিনি বলেন, জাতিসংঘ সনদের প্রতি বিশেষ দায়িত্ব নিয়ে যারা নেতৃস্থানীয় পদে আছেন তারা রুশ হুমকিকে সফল হতে দিতে পারেন না।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবশ্যই আমাদের নিজ সংকল্প থেকে বিচ্যুত হওয়া উচিত নয়। তার মতে, ইউক্রেনে সামরিক সহায়তা এবং মানবিক সহায়তা যথেষ্ট নয়।


বিজ্ঞাপন


‘কারণ যখন এ রুশ-ইউক্রেন যুদ্ধ শেষ হবে। তা অবশ্যই ইউক্রেনীয়দের সফল প্রতিরক্ষার ও পাল্টা হামলার কারণেই শেষ হবে। এ কারণে আমাদের এমন কাজ করা উচিৎ হবে না যাতে করে ইউক্রেন দুর্বল হয়ে যায় এবং রাশিয়া সফল হয়।’

উল্লেখ্য, রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে। এই হামলাটিকে আন্তর্জাতিকভাবে আগ্রাসন বলে বিবেচনা করা হয়। এটা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকটের সূত্রপাত করে। এ যুদ্ধের কারণে ৮৮ লাখের বেশি ইউক্রেনীয় নিজেদের দেশ ছেড়েছে। এছাড়া দেশটির আরও লক্ষাধিক নাগরিক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর