বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

চীনের শান্তি প্রস্তাবে ইতিবাচক সাড়া জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪২ পিএম

শেয়ার করুন:

চীনের শান্তি প্রস্তাবে ইতিবাচক সাড়া জেলেনস্কির
ফাইল ছবি

এক বছর ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে চীন যে শান্তি প্রস্তাব দিয়েছে তাতে ইতিবাচক সাড়া দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। বলেছেন, কিয়েভের প্রয়োজন রয়েছে যুদ্ধ বন্ধে চীনকে সহায়তা করা। তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের আগ্রহও প্রকাশ করেছেন।

ইউক্রেনে যুদ্ধ বন্ধে চীনের নীতিমালা উপস্থাপনের পর শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) জেলেনস্কি এ কথা বলেন।


বিজ্ঞাপন


ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, চীন ইউক্রেন নিয়ে কথা বলা শুরু করেছে এবং এটি খারাপ নয়।

জেলেনস্কি বলেন, আমার মনে হয়েছে আমাদের আঞ্চলিক অখণ্ডতা ও নিরাপত্তা ইস্যুতে দেশটির শ্রদ্ধাবোধ রয়েছে। তিনি বলেন, এ বিষয়ে চীনের সাথে আমাদের কাজ করা দরকার। একজনকে বিচ্ছিন্ন করতে প্রত্যেককে ঐক্যবদ্ধ করাই আমাদের কাজ।

বিবিসির খবরে বলা হয়, চীনের পরিকল্পনায় শান্তির জন্য বৈঠকের ডাক দেওয়ার পাশাপাশি জাতীয় সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের কথা আছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ওই ১২ দফা প্রস্তাবে যুদ্ধবিরতি ও উত্তেজনা ক্রমশ হ্রাস করার কথা বিস্তৃতভাবে বলা হয়েছে, কিন্তু তাতে রাশিয়াকে ইউক্রেইন থেকে অবশ্যই সেনা প্রত্যাহার করতে হবে এমন কথা নির্দিষ্টভাবে বলা হয়নি আর এতে ‘নিষেধাজ্ঞার একতরফা’ ব্যবহারের নিন্দা জানানো হয়েছে; যাকে পরোক্ষভাবে ইউক্রেইনের পশ্চিমা মিত্রদের সমালোচনা বলে দেখা হচ্ছে।

TT


বিজ্ঞাপন


চলতি সপ্তাহের প্রথমদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছিলেন, বেইজিং রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার কথা বিবেচনা করছে। ব্লিনকেনের এ দাবি বেইজিং জোরালোভাবে অস্বীকার করেছে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা ও যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে উত্থাপন করা একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। দুই প্রতিবেশী দেশে যুদ্ধের এক বছর পূর্তির আগের দিন বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে ১৪১ ভোটে প্রস্তাবটি পাস হয়। তবে বাংলাদেশসহ ৩২ দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল।

প্রস্তাবের বিপক্ষে ও রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে সাতটি দেশ। সেগুলো হলো- বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, মালি, নিকারাগুয়া ও সিরিয়াকে। সাবেক সোভিয়েত রাশিয়াভূক্ত কিরগিজিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানও এ প্রস্তাবের ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান প্রকাশ করেছে।

অপরদিকে বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, কিউবা, কঙ্গো, আর্মেনিয়া ও ভিয়েতনামসহ ৩২ দেশ ভোট দেয়নি।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর