বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

রোজায় বেড়েছে গরুর গোশতের দাম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ০২:১৪ পিএম

শেয়ার করুন:

রোজায় বেড়েছে গরুর গোশতের দাম
ছবি: সংগৃহীত

যেকোনো উৎসবে বাঙালি মুসলমানদের খাদ্য তালিকার প্রধান পণ্য গরুর গোশত। চড়া দামের কারণে যদিও সাধারণ মানুষের পাত থেকে উঠে যেতে বসেছে তালিকার অন্যতম এই অনুষঙ্গটি। পবিত্র রমজান মাসের প্রথম দিনে রাজধানীর বিভিন্ন এলাকায় বাড়তি দামে বিক্রি হচ্ছে গরুর গোশত। বাজারভেদে ৭৫০ থেকে ৮০০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের। 

মঙ্গলবার (১২ মার্চ) সকালে রাজধানীর মগবাজার ও মালিবাগ এলাকার একাধিক বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে। 


বিজ্ঞাপন


সরেজমিনে দেখা যায়, ভোর থেকেই প্রায় বাজারে কেনাকাটা জমে উঠেছে। সাধারণ দিনের মতোই চলছে কেনাকাটা, তবে মাংসের দোকানগুলোতে বিশেষ চাপ রয়েছে। ক্রেতারা বলছেন— রমজানের প্রথম দিনে ভিড় কম হবে ভেবে তারা আজ কিনতে এসেছেন।

মালিবাগ চৌধুরীপাড়ার বাসিন্দা সোহাগ ঢাকা মেইলকে বলেন, গরমের দিন, প্রথম রোজাতেই গরুর গোশত খেলে পানি বেশি টানবে তাই আগে নেইনি। আর তখন ভিড়, দাম ও ভালো গোশত পাওয়া নিয়েও একটা দুশ্চিন্তা ছিল। তাই আজকে কিনতে এসেছি। তবে সকালে এসেও দোকান ফাঁকা মনে হচ্ছে না।

আরও পড়ুন
বাজারে অনিয়ম, কাঁচামাল আড়ত ব্যবসায়ী সমিতিকে তলব

মালিবাগ রেলগেট ও আবুল হোটেলে মাঝামাঝি অবস্থিত খোরশেদ গোশত বিপণীর সামনে কথা হচ্ছিল সোহাগের সঙ্গে। মাসকয়েক আগে গরুর গোশতের দাম যখন তুঙ্গে তখন কম দামে গোশত বিক্রি করে আলোচনায় এসেছিলেন এই ব্যবসায়ী। ফলে স্থানীয়দের মাঝে দোকানটির জনপ্রিয়তা বহুগুনে বেড়ে গিয়েছিল। রমজানের প্রথম দিন সকালেও দোকানটির সামনে ভিড় লক্ষ্য গেছে। তবে আগের মাতো ৬০০ টাকায় নয়, তিনি বিক্রি করছেন ৭৫০ টাকায়। 


বিজ্ঞাপন


খোরশেদের দোকানের সামনে টানানো তালিকা অনুযায়ী— গতকাল সোমবার, অর্থাৎ ১১ মার্চ থেকে ৭৫০ টাকা কেজিতে গরুর গোশত বিক্রি করছেন তিনি। তবে কোয়ালিটি অনুযায়ী দামের পার্থক্য রয়েছে। যেমন: হাড় চর্বি ছাড়া ১০০০ টাকা, ফ্রেশ কলিজা ৮০০ এবং মিক্সড (হার, চর্বি, কলিজা ও গোশত) বিক্রি হচ্ছে ৬৫০ টাকায়।

দামের পার্থক্যের বিষয়ে জানতে চাইলে এই বিক্রেতা জানান, ১১ মার্চ থেকে নতুন দাম ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে ৬৫০ টাকা ছিল। এর মধ্যে কয়েকটা ভাগ করা হয়েছে। এটি হাড় ও চর্বির ওপর নির্ভর করে। যেমন: মিক্সডের মধ্যে হাড়, চর্বি ও কলিজা সবই থাকবে। আবার শুধু কলিজা নিলে একটা দাম ধরে দেওয়া হয়েছে। এ সময় রমজানে দাম বাড়ার কারণ জানতে চাইলেও কোনো সদুত্তর পাওয়া যায়নি।

এদিকে বাজারভেদে গরুর গোশতের দামে তারতম্য লক্ষ্য করা গেছে। মগবাজার চারুলতা মার্কেটের দোকানগুলোতে ৭৫০ থেকে ৮০০ টাকা কেজিতে গরুর গোশত বিক্রয় হচ্ছে। মালিবাগ বাজারেও একই দামে বিক্রি হচ্ছে। মোহাম্মদপুরের ঢাকা উদ্যান হাজী জয়নাল আবেদিন মার্কেটে প্রতি কেজিতে ৮০০ টাকা বিক্রি হচ্ছে।  

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর