বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

মুরগির দাম চড়া, আরও বাড়ার শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ০২:৫১ পিএম

শেয়ার করুন:

মুরগির দাম চড়া, আরও বাড়ার শঙ্কা
ছবি: সংগৃহীত

পবিত্র রমজান উপলক্ষে সারাবিশ্বে যখন মূল্য ছাড়ের হিড়িক, তখন চিরায়ত চিত্র হিসেবে দেশের বাজারে চলছে দাম বাড়ানোর প্রতিযোগিতা। বিশেষ করে অতি ব্যবহার্য নিত্যপ্রয়োজনীয় পণ্যগুলোর দাম বাড়াতে যেন মরিয়া ব্যবসায়ীরা। পণ্যগুলোর মধ্যে অন্যতম ব্রয়লার মুরগি। রমজানকে কেন্দ্র করে ইতিমধ্যে বেড়েছে ব্রয়লারসহ সকল ধরনের মুরগির দাম। একই সঙ্গে সামনে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


মগবাজারের চারুলতা মার্কেটে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকায়। আর সোনালী মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকা, লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকায়। যদিও সপ্তাহখানেক আগেও সব ধরনের মুরগির দাম আরও কম ছিল। কয়েকদিন আগেও ব্রয়লার মুরগি ১৯০-২০০ টাকায় পাওয়া গেছে। তবে এই দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন
রোজায় বেড়েছে গরুর গোশতের দাম

চারুলতা বাজারের মুরগি ব্যবসায়ী শাহেদুল (ছদ্মনাম) ঢাকা মেইলকে বলেন, মুরগির দাম সব সময়ই উঠা-নামার মধ্যে থাকে। রমজানের আগে ব্রয়লার ২০০ টাকা ছিল, যা এখন হয়েছে ২২০ টাকা। গত শুক্রবারও ২৪০ টাকায় বিক্রি হয়েছে। 

যদিও বাজারভেদে মুরগির দামে তারতম্য লক্ষ্য করা গেছে। চরুলতায় ২২০ টাকায় ব্রয়লার ও ৩২০ টাকায় লেয়ার পাওয়া গেলেও ঢাকা উদ্যানের হাজী জয়নাল আবেদিন মার্কেটে ব্রয়লার বিক্রি হচ্ছে ২৩০ টাকায় আর লেয়ার ৩৪০। একই অবস্থা অন্য বাজারগুলোতেও। ক্রেতারা এককদামে কেনার সুযোগও পাচ্ছেন না। এতে দাম নিয়ে তাদের মধ্যে হতাশা কাজ করছে।


বিজ্ঞাপন


মগবাজারের বাসিন্দা মো. শকিল ঢাকা মেইলকে বলেন, গত সপ্তাহের বাজার করার সময় যে দামে মুরগি কিনেছি রমজানের আগে আগে তা বেড়ে গেছে। গতকাল কারওয়ান বাজারে মুরগি যে দামে দেখেছি চারুলতায় তা ১০ থেকে ২০ টাকা বেশি। একে তো পণ্যভিত্তিক সিন্ডিকেট করে দাম বাড়ানো হচ্ছে, আবার বাজারভিত্তিকও সিন্ডিকেট করা হচ্ছে।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর