মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

ইফতারে ভাত খাওয়া কি ভালো?

আসাদুজ্জামান লিমন
প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ১০:৪২ এএম

শেয়ার করুন:

iftar vat

অনেকেই ইফতারে ভাজাপোড়া ও তেল মসলা যু্ক্ত খাবার খেতে পারেন না। এসব খেলে গ্যাসের সমস্যা বাড়ে। ইফতারের পর অস্বস্তিতে ভোগেন। তাই ইফতারের টেবিলে ভাত-তরকারিকেই বেছে নিয়েছেন। স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে ভাত দিয়ে ইফতার করা কি ভালো? 

_119489383_2b294058-4641-448f-b1f0-34156f7419ec


বিজ্ঞাপন


ইফতারে ভাত খেলে কী হয়?

পুষ্টিবিদ আয়শা সিদ্দিকার মতে, ইফতারে চাইলে ভাত খাওয়া যাবে। ভাতের সঙ্গে মাছ কিংবা মাংসের ঝোল ও সবজি খাওয়া যায়। 

iftar_2

তিনি বলেন, যেসব রোগীরা ওজন স্বল্পতায় ভুগছেন তারা চাইলে ইফতারে ভাত যুক্ত করতে পারেন। ভাতের সঙ্গে মাছ, মাংস কিংবা সবজিও খাওয়া যায়।


বিজ্ঞাপন


আরও পড়ুন: রমজানে যেসব খাবার এড়িয়ে চলাই ভালো

ইফতারে কতটুকু ভাত খাবেন?

ইফতারে ভাতের পরিমানটা কম হতে হবে। খুব বেশি ভাতে খেলে শরীরের ওপর বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। তবে ইফতারে ভাতের বদলে সবজি খিচুড়ি ও ডিম খেলে বেশি পুষ্টি মেলে। শরীরও দ্রুত শক্তি পায়।

nvU

ইফতারে আনুন বৈচিত্র্য

পুষ্টি বিজ্ঞানীরা সব সময় ইফতারে বিভিন্ন ধরনের খাবার খেতে বলেন। একই খাবার দিয়ে রোজ ইফতার করতে বারণ করেন। অর্থাৎ এক এক দিন এক এক ধরনের খাবার খাওয়া উচিত। ইফতারে অবশ্যই স্বাস্থ্যকর খাবার রাখা উচিত। 

vat2

পুষ্টির অভাব পূরণ করুন ইফতারে

ইফতারে এমন খাবার রাখা উচিত যেগুলো সারা দিন রোজা রাখার পর শরীরের প্রয়োজনীয় সকল পুষ্টির অভাব পূরণ করে। এই যেমন আপনি যদি ইফতারে ভাত খান তবে সঙ্গে রাখুন মাছ, মাংস এবং সবজি। সঙ্গে ডালও খেতে পারেন।

vat

ভাতের সঙ্গে শসা, টমেটো ও গাজরের সালাদও খেতে পারেন। মোট কথা হচ্ছে ইফতারে ভাত খেতে বারণ নেই, তবে ভাতের সঙ্গে মাছ, মাংস ও সবজি অবশ্যই খেতে হবে। না হলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে না।  

ইফতারে ভাত খেলে তার পরিমানটা কম হওয়া উচিত। ভাত কম খেয়ে মাছ, মাংস ও সবজি বেশি খেতে পারেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর