শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফেসবুক ভিডিও ডাউনলোডের উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ০৮:৩২ এএম

শেয়ার করুন:

ফেসবুক ভিডিও ডাউনলোডের উপায়

ফেসবুক ভিডিও এখনকার ট্রেন্ড। জনপ্রিয়তার হিসেবে ইউটিউবের পরেই ফেসবুক ভিডিও। স্ক্রল করলেই চোখের সামনে হাজির হয় একের পর এক ভিডিও। কিন্তু এসব ভিডিও সরাসরি ডাউনলোডের সুযোগ নেই। অবশ্য ফেসবুকে ভিডিও সেভ করে রাখার অপশন রয়েছে, এমনকি ফেসবুকের ভিতরেও ডাউনলোড করে রাখা যায়। তবে ডেস্কটপ অন্য কোনো ডিভাইসে অফলাইনে সেসব ভিডিও নামিয়ে রাখার উপায় ফেসবুক অন্তত দেয় না। তবে ফেসবুক না দিলেও, ওই সব ভিডিও ডাউনলোডের জন্য হাতের কাছেই রয়েছে সহজ উপায়। জানুন ফেসবুক ভিডিও ডাউনলোডের সহজ উপায়। 

সেভ ভিডিও


বিজ্ঞাপন


ফেসবুকে অ্যাসর্টেড সেভ ভিডিও অপশনটিতে ক্লিক করলে ফেসুবকের ভেতরেই অফলাইনে সেভ হয়ে যায় ভিডিওটি। তবে তা মোবাইলে জমা থাকে না বা কাউকে পাঠানো যায় না। ফেসবুকের একটি নির্দিষ্ট সেকশনে সেভ হয়ে থাকে ভিডিওগুলো। পরবর্তী কালে দেখার জন্য ফেসবুকের এই ফিচার্সটি ব্যবহার করতেই পারেন। তবে ভিডিওর মালিক যদি কোনও কারণে সেটি ফেসবুক থেকে ডিলিট করে দেন, তবে তার অ্যাকসেস আপনি আর পাবেন না। আর তা পেতে প্রয়োজন মোবাইলে বা অন্য কোনও ডিভাইসে ডাউনলোড করে রাখতে হবে। 

লিংক কপি করুন

ধরুন ফেসবুক স্ক্রল করতে করতে কোনও একটি ভিডিও দারুণ পছন্দ হল। হয়তো দারুণ কাজের কোনও আইডিয়া। আর সেটিকে আপনি ডাউনলোড করে রাখতে চান আপনার ল্যাপটপে বা ডেস্কটপে। তেমন মনে হলে ভিডিওটির ডানপাশে থাকা তিনটি ডটে ক্লিক করুন। একটি মেনু খুলবে, সেখান থেকে কপি লিংক অপশনটিতে ক্লিক করুন। তবে কোনও প্রাইভেট ভিডিওর ক্ষেত্রে কিন্তু এই অপশনটি দেখাবে না। কারণ তা ডাউনলোডেরযোগ্য নয় মোটেও।

পেস্ট করুন


বিজ্ঞাপন


কপি তো হল, এবার পালা পেস্টের। তার জন্য ব্রাউজারে গিয়ে নতুন একটি ট্যাব খুলতে হবে আপনাকে। যেখানে অ্যাড্রেসবারে গিয়ে লিংকটি পেস্ট করে ফেলুন ঝটপট। এবার অ্যাড্রেস বারে গিয়ে লিংকটির সামনে লেখা যা 'www' অংশটি পাবেন তা ডিলিট করে দিন ব্যাকস্পেস প্রেস করে। এবার তার জায়গায় লিখুন 'mbasic' শব্দটি। যার ফলে পেজটির মোবাইল ভার্সন খুলবে আপনার ব্রাউজারে।

facebook

সেভ করুন ডিভাইসে

এবার কী করবেন ভাবছেন তো? এর পরে ভিডিওটির উপর রাইট ক্লিক করে 'ওপেন লিংক ইন নিউ ট্যাব' অপশনে ক্লিক করুন। এর ফলে তৃতীয় ট্যাবে শুধুমাত্র ভিডিওটি খুলবে। আর তার উপর রাইট ক্লিক করলেই ভিডিওটি সেভ করার অপশন দেবে। এবার 'সেভ ভিডিও অ্যাজ' করে ডাউনলোড করে নিন ডেস্কটপে কিংবা ল্যাপটপে। এরপর 'ডাউনলোডস' অপশনে ঢুকলে ভিডিওটি দেখতে পাবেন আপনি।

রয়েছে অন্য বিকল্পও

এছাড়াও একগুচ্ছ বিকল্প রয়েছে হাতের কাছেই। যার মাধ্যমে এইচডি কোয়ালিটির ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারেন মোবাইল বা ডেস্কটপে নিমেষেই। তার জন্য কী করতে হবে, জেনে নিন তাও। সেভফ্রম ডট নেটের মতো একাধিক ওয়েবসাইট পাবেন সার্চ ইঞ্জিনে খুঁজলেই। তেমনই একটি ওয়েবসাইট খুলে সেখানে গিয়ে ফেসবুকের ভিডিও লিংকটি পেস্ট করলেই ডাউনলোডের অপশন দেবে। সেখানে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে এইচডি কোয়ালিটির ভিডিও। সেই পদ্ধতিও প্রয়োগ করে দেখতে পারেন কিন্তু।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর