শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

ঢাকা-১৭: উপনির্বাচন ঘোষণার আগেই ভোট চেয়ে প্রচারণা

কাজী রফিক
প্রকাশিত: ১৯ মে ২০২৩, ০১:৪৫ পিএম

শেয়ার করুন:

ঢাকা-১৭: উপনির্বাচন ঘোষণার আগেই ভোট চেয়ে প্রচারণা

ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য ছিলেন আকবর হোসেন পাঠান ফারুক। যিনি চিত্রনায়ক ফারুক হিসেবেই বেশি পরিচিত ছিলেন। গত সোমবার না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন এই অভিনেতা। তবে এই সংসদ সদস্যের মৃত্যুর আগেই নির্বাচনি আসনটিতে নৌকায় ভোট চেয়ে প্রচারণা শুরু হয়েছে। সাঁটানো হয়েছে পোস্টার। ফলে সংসদ সদস্য থাকার পরও এ ধরণের প্রচারণাকে নেতিবাচকভাবেই দেখছেন সবাই।

ঘোষণা অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছরের প্রথম সপ্তাহে। সেই হিসেবে আসনটিতে প্রচারণা হওয়ার কথা আরও পরে। কারও কারও মতে, সদ্য সাবেক এই সংসদ সদস্য দুই বছর ধরে অসুস্থ। ফলে সেই সুযোগটিই নেওয়ার চেষ্টা করেছেন কেউ কেউ।


বিজ্ঞাপন


এই সুযোগ সন্ধানীদের মধ্যে নাম এসেছে অভিনেতা, নাট্যকার ও ব্যবসায়ী সিদ্দিকুর রহমানের। গত কয়েক সপ্তাহ ধরে গুলশান-বনানী এলাকায় নিজের ছবি সম্বলিত পোস্টার সাঁটিয়েছেন তিনি। আর পোস্টারে নিজেকে ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীও উল্লেখ করেছেন। চেয়েছেন নৌকায় ভোট।

এ বিষয়ে জানতে চাইলে আলোচনায় আসা সিদ্দিকুর রহমান ঢাকা মেইলকে বলেন, ‘আমি তো শুনলাম এ আসন থেকে আমি মনোনয়ন পাচ্ছি।’ এ সময় তিনি নিজেকে ঢাকা-১৭ আসনের যোগ্য প্রার্থী বলেও দাবি করেন।

যদিও রাজনৈতিক অঙ্গনে অপরিচিত মুখ সিদ্দিকুর রহমান। তবে নিজেকে সাবেক ছাত্রনেতা বলে দাবি করেছেন তিনি।


বিজ্ঞাপন


সিদ্দিকুর রহমান বলেন, ‘১৯৯৪ সালে ছাত্রলীগ করেছি। মধুপুর পৌর ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক ছিলাম। বর্তমান আছি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সেন্ট্রাল সেক্রেটারি।’

আওয়ামী লীগ আপনাকে কেন মনোনয়ন দেবে? ক্ষমতাসীন দলটি যারা দলের জন্য ও জনগণের জন্য কাজ করে তাদেরকেই মনোনয়ন দিয়ে থাকে, সে ক্ষেত্রে আপনার অবস্থান কোথায়- এমন প্রশ্নের জবাবে সিদ্দিকুর রহমান বলেন, ‘যে আওয়ামী লীগ সাপোর্ট করবে সে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারে। আপনার কাজ করতে হবে এমন কোনো শর্ত নাই।’

awami-league

আওয়ামী লীগ থেকে ঢাকা-১৭ আসনে আপনাকে মনোনয়ন দিলে আপনি স্থানীয়দের কি দেবেন- এমন প্রশ্নের জবাব অনেকটা এড়িয়ে তিনি বলেন, ‘মনোনয়ন পাওয়ার আগে যদি আমি কিছু বলি, তাহলে সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হবে।’

সিদ্দিকুর রহমান বলেন, ‘আপনি টাঙ্গাইল মধুপুরে যান, সেখানে গিয়ে দেখে আসেন যে আমি কি পরিমাণ কাজ করেছি। ইউটিউবে যান, সেখানে গিয়ে দেখেন।’

ঢাকা-১৭ আসনে শেখ পরিবার থেকেও বিশেষ কোনো চমক থাকতে পারে। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আট মাস আগে সে চমক দেখানো হবে কি না, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের বিভিন্ন আসনে আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তন হতে পারে এমন আলোচনাও আছে। দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা-১৭ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে পারেন বাংলাদেশ যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

এছাড়াও আলোচনায় রয়েছে- ঢাকা-১৭ আসনে শেখ পরিবার থেকেও বিশেষ কোনো চমক থাকতে পারে। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আট মাস আগে সে চমক দেখানো হবে কি না, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।

অন্যদিকে ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনের বিষয়ে এখনো কিছু জানায়নি বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। তবে কোনো সংসদীয় আসন শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ওই আসনে উপনির্বাচনের বিধান রয়েছে।

কারই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর