রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

কম ডায়েটে ঘরে বসে ওজন কমানোর টিপস

ফারদীন হক জ্যোতি
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ০৩:৫৭ পিএম

শেয়ার করুন:

কম ডায়েটে ঘরে বসে ওজন কমানোর টিপস

শরীরের জন্য আদর্শ ওজন বজায় রাখার চিন্তা বর্তমানে বেশিরভাগ মানুষই করে থাকে। এর জন্য অনেক অর্থ ব্যয় করে শরীরচর্চার কেন্দ্রে যাওয়া বা খাদ্য গ্রহণে কঠোর নিয়ম অনুসরণ করা এখন স্বাভাবিক বিষয় হয়ে গিয়েছে। বর্তমানে প্রতিটি স্থূল ব্যক্তির প্রধান লক্ষ্য নিজেদের খাদ্য গ্রহণ কমানো। তবে শরীরের সঠিক ওজনের জন্য প্রতিদিন একটি সুষম এবং পুষ্টিকর খাদ্য তালিকা থাকাও গুরুত্বপূর্ণ বিষয়। 

স্বাস্থ্যকর ও নিয়মিত সুষম খাবার খাওয়া একজন মানুষের ওজন কমাতে প্রধান ভূমিকা পালন করে। কিন্তু ওজন কমানোর চেষ্টায় বেশিরভাগই ভুলে যায় স্বাস্থ্যকর খাদ্য গ্রহণের উপকারিতা। যারা কঠোর ডায়েট ও বিধিনিষেধ মেনে চলতে চলতে ক্লান্ত হয়ে পড়েছেন তাদের জন্য এমন উপায় রয়েছে যার মাধ্যমে কম ডায়েট করে এবং পুরোদমে খাবার খেয়েও কম পরিশ্রমে ওজন কমানো যায়। 


বিজ্ঞাপন


weightloss

আপনিও যদি এমন ব্যক্তিদের একজন হন যারা শরীরের ওজন কমানোর চেষ্টা করছেন তাহলে আপনার ওজন কমানোর জন্য প্রাকৃতিক চিকিৎসার দিকে গুরুত্ব দেওয়া উচিত। এর জন্য ঘরোয়া পদ্ধতিতে সামান্য কিছু নিয়ম মেনে চললেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সম্ভব। ঘরোয়া এই ডায়েট এবং শরীরচর্চার টিপসগুলো মেনে চললে সহজেই ঘরে বসে আদর্শ ওজন পাওয়া সম্ভব। 

তাহলে চলুন জেনে আসা যাক ঘরোয়া এই টিপসগুলো- 

breakfast


বিজ্ঞাপন


সকালের নাশতা কখনই এড়িয়ে যাবেন না

মনে রাখবেন, সকালের নাশতা এড়িয়ে যাওয়া কখনোই ওজন কমাতে সাহায্য করে না। সকালের খাবার হলো দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এটি বাদ দিলে শরীর সারাদিনের প্রয়োজনীয় পুষ্টির হার হারিয়ে ফেলবে। সকালের নাশতা না করলে সারাদিনে আরও বেশি ক্ষুধা পাবে এবং পরবর্তীতে এই ক্ষুধার কারণে আরও বেশি খেতে হবে। যা ওজন বাড়িয়ে তুলবে। 

ডিটক্স ওয়াটার

ঘরে বসে ওজন কমানোর অন্যতম সহজ উপায় এটি। প্রায় সব বাড়িতেই লেবু আর মধু থাকে। পানিতে লেবু ও মধু মিশিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে পান করুন। মধু ওষুধি গুণে পরিপূর্ণ বলে পরিচিত। অন্যদিকে লেবু শরীরের পাচনতন্ত্রকে ডিটক্স করতে সাহায্য করে। এই পানীয় শরীরের অতিরিক্ত চর্বি সহজেই কমিয়ে ফেলতে ভূমিকা রাখে। 

food

উচ্চ আঁশযুক্ত খাবার গ্রহণ
 
প্রচুর ফাইবারযুক্ত খাবার ধীরে ধীরে হজম হয় যা দ্রুত খাবার গ্রহণের প্রবণতা কমাতে পারে। ওজন কমানোর জন্য এটি উপযুক্ত। ফাইবার শুধু উদ্ভিদভিত্তিক খাদ্যগুলোতে পাওয়া যায় যেমন ফল, সবজি, শস্যের রুটি, বাদামী চাল, মটরশুঁটি, মটর, মসুর ডাল ইত্যাদি। 

কৃত্রিম চিনিকে না বলুন 

ফল ও সবজিতে যে চিনি পাওয়া যায় তা হলো প্রাকৃতিক চিনি। আপনি যদি ওজন কমাতে চান তবে শুধু প্রাকৃতিক চিনি গ্রহণের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখার চেষ্টা করুন। এর পরিবর্তে কৃত্রিম চিনিযুক্ত খাবার যেমন- আইসক্রিম, কোমল পানীয় এবং অনুরূপ পণ্যগুলি খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে। তবে শাকসবজি ও ফলের মধ্যে যে প্রাকৃতিক মিষ্টতা অন্তর্ভুক্ত থাকে তা গ্রহণ করা ক্ষতিকর নয়।  

food

ধীরে ধীরে এবং সঠিকভাবে চিবান 

সঠিকভাবে এবং ধীরে ধীরে খাবার চিবানো সঠিক হজমের জন্য অপরিহার্য। এটি একজন ব‍্যক্তিকে অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত রাখতে সহায়তা করে। একটি গবেষণা অনুযায়ী, যারা খাওয়ার সময় ধীরে ধীরে খাবার গ্রহণ করে তারা কম ক্যালোরি গ্রহণ করে। তাই খাবার ঠিকমতো চিবিয়ে সময় নিয়ে খেতে হবে। 

>> আরও পড়ুন: ১০ মাসে ২১ কেজি ওজন কমানোর অবিশ্বাস্য কাহিনি

চাপমুক্ত থাকুন

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, একজন মানসিক চাপে থাকা ব্যক্তির ওজন কমাতে যত সময় লাগে তার চেয়ে কম সময়ে একজন আনন্দে থাকা ব্যক্তি ওজন কমায়। যদিও স্ট্রেস অথবা টেনশন আমাদের বর্তমান জীবনেরই একটি অংশে পরিণত হয়েছে। তবু আনন্দে বাঁচতে হবে। মানসিক সুস্থতা শারীরিক সুস্থতার সঙ্গে সম্পর্কযুক্ত। তাই মানসিক ভাবে টেনশনমুক্ত থাকার সর্বোচ্চ চেষ্টা করতে হবে। এটি আপনার আদর্শ ওজন লাভে সহায়তা করবে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর