শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সকালের নাশতা কখন খেলে ওজন কমে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০৮:৪৯ এএম

শেয়ার করুন:

সকালের নাশতা কখন খেলে ওজন কমে

ওজন কমানো বা সুস্বাস্থ্য ধরে রাখতে সঠিক ডায়েট করা জরুরি। এক্ষেত্রে কী খাচ্ছেন তা যেমন গুরুত্বপূর্ণ, কখন খাচ্ছেন তাও গুরুত্বপূর্ণ। ডায়েটে সবচেয়ে বেশি নজর দিতে হয় সকালের খাবারে। অনেকে এই বেলা না খেয়ে থাকেন। এতে ওজন তো কমেই না, উল্টো শরীরের ক্ষতি হয়। 

দেহের বাড়তি মেদ কমাতে চাইলে সঠিক সময়ে খাবার খেতে হবে। সেই সঙ্গে শারীরিক চর্চাও লাগবে। প্রশ্ন হচ্ছে, এই সঠিক সময় কোনটি? সকালের নাস্তা কখন খেলে সবচেয়ে ভালো উপকার মিলবে? 


বিজ্ঞাপন


সমীক্ষায় দেখা গিয়েছে বেশিরভাগ মানুষ সকালের খাবার ৭টা থেকে ৯টার মধ্যে খেয়ে থাকেন। কিন্তু এতে ওজন কমার ক্ষেত্রে কোনো লাভ হয় না। 

breakfastসম্প্রতি লন্ডনের কিংস কলেজের এপিডেমিওলজির অধ্যাপক টিম স্পেক্টর জানিয়েছেন, সকাল ১১টার পর সকালের নাস্তা খাওয়া উচিত। কারণ মানুষের সন্ধ্যার পরও খাবার গ্রহণের অভ্যাস থাকে। 

বিশেষজ্ঞদের মতে, দেহের বাড়তি মেদ কমাতে চাইলে পেটকে অন্তত ১৪ ঘণ্টা খালি রাখতে হবে। অর্থাৎ এ সময়ে ফাস্টিং বা উপোষ থাকা লাগবে। সাধারণত আমরা ৮-৯টার দিকে রাতের খাবার খেয়ে থাকি। ১৪ ঘণ্টার হিসেবে তাই সকালের নাস্তা খাওয়ার উপযুক্ত সময় বেলা ১০টা থেকে ১১টা। 

breakfastকিন্তু ১৪ ঘণ্টা পর খাবার গ্রহণের উপকারিতা কী? প্রফেসর স্পেক্টর জানিয়েছেন, আমাদের দেহের স্বাভাবিক বিপাকের জন্য ১৪ ঘণ্টা সময় অত্যন্ত স্বাস্থ্যকর। এই সময়ের পরে নাস্তা খেলে, অল্প পরিমাণ গ্রহণ করলেও শরীরে দীর্ঘসময় ক্যালোরি বজায় রাখবে। হজমপ্রক্রিয়া খানিকটা বিশ্রাম নিতে পারবে। ফলে ওজনও কমবে। 


বিজ্ঞাপন


বিশেষজ্ঞদের মতে, যারা সকালের নাস্তা খাওয়ার আগে ১৪ ঘণ্টা উপবাস করেন তারা কয়েক মাসের মধ্যে ৪ থেকে ১১ পাউন্ড ওজন কমাতে সক্ষম হবেন। কেবল বাড়তি মেদ কমানো নয়, এই কাজটি সুস্বাস্থ্যের জন্যও উপকারি ভূমিকা রাখবে। 

breakfastতবে আপনার যদি সকাল সকাল খাওয়ারই অভ্যাস থাকে তাহলে রাতের শেষ খাবার সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টার মধ্যেই খেতে হবে। অনেকে মধ্যরাতে স্ন্যাঙ্কসজাতীয় খাবার খেয়ে থাকেন। শরীরের জন্য এটি বেশ ক্ষতিকর। রাতের খাবার খাওয়ার পর পানি ছাড়া অন্য কিছু না খেতে/পান করতে চেষ্টা করবেন। 

তবে শুধু ডায়েট নয়, ওজন কমাতে সুখাদ্য খেতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে। তাহলেই স্বাস্থ্যকর উপায়ে দেহের বাড়তি মেদ ঝরানো সম্ভব হবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর