শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

জবা ফুলের চা পানে যা ঘটবে শরীরে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২, ১০:৩৮ এএম

শেয়ার করুন:

জবা ফুলের চা পানে যা ঘটবে শরীরে

চায়ের সঙ্গে বাঙালির প্রেম বেশ পুরনো। তবে লিকার চা, দুধ চা আর গ্রিন টিতেই বেশিরভাগ সময় সীমাবদ্ধ তা। শরীরের জন্য বেশ উপকারি বিভিন্ন হারবাল টি। এই যেমন জবা ফুলের চা। 

এমনিতেই এই ফুলের বেশ কিছু ওষধি গুণ রয়েছে। জবা ফুলের চা বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয়। হবে নাই বা কেন? অ্যান্টিঅক্সিডেন্টের পূর্ণ এ চান পানে মেলে নানা সুফল। চলুন জেনে নিই বিস্তারিত। 


বিজ্ঞাপন


joba teaউচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের প্রকাশ করা এক রিপোর্ট অনুযায়ী, এই বিশেষ চায়ে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ নিমেষে রক্তচাপকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই অফিসের কাজের চাপের ফাঁকে এক কাপ জবা চায়ে চুমুক দিতে পারেন নিশ্চিন্তে। 

লিভারের কর্মক্ষমতা বাড়ায় 

বেশ কিছু গবেষণায় দেখা গেছে জবা ফুলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে টক্সিন বের করে দেয়। ফলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। নিয়মিত জবা চা পানে ক্যানসারের আশঙ্কা কমে। সেই সঙ্গে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।


বিজ্ঞাপন


joba teaকোলেস্টেরল কমায়

সময়মতো খাবার না খেলে এবং রক্তচাপ বাড়লে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। জবা চা হার্টে রক্ত জমাট বাঁধতে দেয় না। এটি দেহের কোলেস্টেরলের মাত্রাও কমায়। 

পিরিয়ডের সমস্যা দূর করে 

নিয়মিত জবা চা পান করলে পিরিয়ডের ক্রাম্প ও যন্ত্রণা অনেকটাই কমে যায়। অন্যান্য অস্বস্তিও দূর হয়। হরমোনাল ইমব্যালেন্স কমাতেও এই পানীয়টি দারুণ কাজ করে। 

আরও পড়ুন- 
চা বাংলায় যেভাবে এলো

সংক্রমণ থেকে রক্ষা করে 

জবা ফুলে রয়েছে প্রচুর পরিমাণ অ্যাসকরবিক অ্যাসিড। এটি আমাদের দেহের ভিটামিন সি’র চাহিদা মেটায়। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

jobaমানসিক অবসাদ কমায়

মন বিষণ্ণ হয়ে আছে? কোনো কাজেই মন বসছে না? এমনটা হলে ঝটপট এক কাপ জবা চা পান করুন। মন সতেজ হয়ে যাবে দ্রুত। জবাতে থাকা উপকারি ভিটামিন এবং মিনারেল স্নায়ুতন্ত্রে তৈরি হওয়া প্রদাহ কমানোর পাশাপাশি অ্যাংজাইটি কমাতেও বিশেষ ভূমিকা নেয়।

আরও পড়ুন- 
চা-কফি কি দাঁতের ক্ষতি করে?

ওজন কমায়

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত জবার চা পান করলে শরীরে শর্করা এবং স্টার্চের শোষণ কমে যায়। ফলে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। তাই ওজন কমানোর মিশনে থাকলে এই চা পান করতে পারেন নিয়মিত। 

jobaযেভাবে জবা চা বানাবেন

সাবধানে জবা ফুলের পাপড়িগুলো ছিড়ে নিন। মাঝখানের ডাঁটি ফেলে দিন। চুলায় পানি গরম করুন। দারুচিনি বা এলাচের সঙ্গে পাপড়িগুলো দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। রঙ বদলে গেলে ছেঁকে ফেলুন। মধু মিশিয়ে পান করুন। চাইলে গ্রিন টিও ব্যবহার করতে পারেন। 

জবার পাপড়িগুলো ধুয়ে সাতদিন রোদে রেখে শুকিয়েও কাঁচের জারে সংরক্ষণ করতে পারেন। চা বানানোর সময় এখান থেকে শুকনো পাপড়ি দিয়ে দিলেই হবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর