মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

‘মেয়ে বড় হয়ে যা হতে চায় হবে, চাপ দেব না’

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ মে ২০২৪, ০১:০৯ পিএম

শেয়ার করুন:

‘মেয়ে বড় হয়ে যা হতে চায় হবে, চাপ দেব না’
ছবি: ঢাকা মেইল

রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেয় আলিফা। সে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সঙ্গে জিপিএ-৫ পেয়েছে। রেজাল্ট ঘোষণার অনেক আগেই স্কুল ক্যাম্পাসে উপস্থিত হয় আলিফা। সঙ্গে তার মাও উপস্থিত ছিলেন। রেজাল্ট ঘোষণার পরেই আনন্দের বন্যা বয়ে যায় তাদের মাঝে। আনন্দে চোখের কোণায় পানি আসে আলিফার মায়ের।

রোববার (১২ মে) বেলা সাড়ে ১১টার দিকে এমন চিত্র দেখা যায় ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সিদ্ধেশরী ক্যাম্পাসে।


বিজ্ঞাপন


রেজাল্ট ঘোষণার পর অলিফা তার প্রতিক্রিয়ায় ঢাকা মেইলকে জানায়,  মনে হচ্ছে অনেক দিনের ফল। এ ফলাফলটা মা-বাবার জন্যই হয়েছে। বাবা-মা আমার রেজাল্টের ক্ষেত্রে অনেক সহযোগিতা করেছে। স্কুলের টিচাররাও অনেক শ্রম দিয়েছেন আমাদের পড়ালেখার পেছনে। সবাই আমাকে সহযোগিতা করেছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ।

আলিফার দাদার বাড়ি চট্টগ্রামে। ঢাকায় থাকে সিদ্বেশরীতে। সে একই প্রতিষ্ঠানে এইচএসসিতে ভর্তি হয়ে আরও ভালো রেজাল্ট করতে চায়।

আলিফার মা মেয়ের সফলতা দেখে খুশি। মন্তব্য জানতে চাইলে তিনি বলেন, আমার আলিফা এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। সে অনেক পরিশ্রম করেছে। আমি ফলাফলে অনেক খুশি।

আলিফার মায়ের পাশেই আরেক সন্তানের মা বললেন, আমি জোর করে চাপ দিয়ে মেয়েকে কোনো কিছু বলি না। মেয়ে পড়ালেখা করে যেটা হতে চায় সেটাই হোক। এটা ওর ইচ্ছার ওপর নির্ভর করবে। সবাই বলে, আমার মেয়ে সাইন্সে কেন পড়ল। আমার উত্তর মেয়ে যাই পড়ুক, সে ভালো করবে, বড় হয়ে সে যেটা করতে চায় করুক। সাইন্স পড়ে ডাক্তার ইঞ্জিনিয়ার হতে হবে, এমন কোনো চাপ দিতে চাই না।


বিজ্ঞাপন


এই মা বলেন, আমার মেয়ের আইডল হচ্ছেন ওর স্কুলের এক ম্যাম। তিনি ইংরেজি পড়ান। আমারও মেয়েও ইংরেজি বিষয়ে শিক্ষকতা করতে চায়।

এআইএম/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর