বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

দেশসেরা যশোর শিক্ষাবোর্ড

জেলা প্রতিনিধি, যশোর
প্রকাশিত: ১২ মে ২০২৪, ০২:৩৮ পিএম

শেয়ার করুন:

দেশ সেরা যশোর শিক্ষা বোর্ড

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল রোববার (১২ মে) প্রকাশ করা হয়েছে। এতে যশোর শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন।

আজ দুপুর সাড়ে ১২টায় প্রেসক্লাব যশোরে এসএসসি-২০২৪ এর ফলাফল নিয়ে সংবাদ সম্মেলন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোর কতৃপক্ষ। 


বিজ্ঞাপন


আরও পড়ুন

বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

সংবাদ সম্মেলনে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, যশোর বোর্ডে চলতি বছর পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। সারাদেশের সকল বোর্ডের পাসের হার বিশ্লেষণ করে আমরা পেয়েছি যে আমাদের যশোর বোর্ড এবছর সেরা হয়েছে।

তিনি জানান, এবছর যশোর বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। এর আগে গত বছর ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় এ বছর বেশি। এছাড়া গত বছর পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ। এদিকে খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে প্রথম হয়েছে সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২ শতাংশ। এবং সবচেয়ে কম পাসের হার মেহেরপুর ৮৪ দশমিক ৯৬ শতাংশ। 

Jas


বিজ্ঞাপন


তিনি আরও জানান,  ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে  পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী পাশ করেছে ৭১ হাজার ৭৯১ জন ও মেয়ে শিক্ষার্থী পাস করেছে ৭৬ হাজার ৭৮৬ জন।

সরজমিনে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে অনেক এসএসসি পরিক্ষার্থী অভিভাবকদের সঙ্গে নিয়ে সহপাঠীদের মধ্যে আনন্দ ভাগাভাগি ও মিষ্টি মুখ করতে বিদ্যালয়ে এসেছেন। কেউ কেউ বাসা থেকেই ইন্টারনেট ও মোবাইল ফোন এসএমএস এর মাধ্যমে ফলাফল  পেয়েও সাফল্যের উল্লাস করতে বিদ্যালয়ে এসেছেন। শিক্ষার্থীদের সাফল্যে একে অপরকে মিষ্টি মুখ করাতে ব্যস্ত হয়ে পড়েন, শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা।

আরও পড়ুন

কোন বোর্ডে পাসের হার কত, এগিয়ে কারা?

যশোর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া হক ইমি বলেন, পরীক্ষায় প্রশ্ন সহজ না থাকলেও নিজের মেধা ও বুদ্ধি দিয়ে ভালো একটা রেজাল্ট করেছি। এ রেজাল্টে নিজের চেষ্টা ও বাবা-মায়ের সবচেয়ে বেশি অবদান।

অপর শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, গণিত পরীক্ষা কঠিন হলেও জিপিএ -৫ পেয়েছি, এতে অনেক খুশি। স্কুলের শিক্ষকদের চেষ্টা ও নিজের প্রচেষ্টায় এ রেজাল্ট। ভবিষ্যতে একজন ভালো মানুষ হয়ে দেশের সেবা করতে চাই।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর