শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঐতিহাসিক জয়ের দিন যে রেকর্ড গড়ল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২২, ০৬:০৯ এএম

শেয়ার করুন:

ঐতিহাসিক জয়ের দিন যে রেকর্ড গড়ল বাংলাদেশ

মেহেদী হাসান মিরাজ। বয়সভিত্তিক ক্রিকেট থেকে উঠে আসা এক উজ্জ্বল নক্ষত্রের নাম। যে দলের প্রয়োজনে সর্বদা দিয়ে যাচ্ছেন নিজের সেরাটা, সঙ্গে লিখছেন টাইগারদের অসংখ্য ম্যাচ জয়ের রূপকথাও। ঘরের মাঠে ভারতের বিপক্ষে এক উইকেটের রোমাঞ্চকর জয়ের দিনে এই অফ স্পিনিং অলরাউন্ডার যা করে দেখিয়েছেন, তা স্বপ্ন জয়ের গল্প থেকেও কম নয়। যে ম্যাচ ইঙ্গিত দিচ্ছিল ভারতের নিশ্চিত জয়ের, সেই ম্যাচেই মুস্তাফিজুর রহমানকে সঙ্গী করে লিখেছেন ভারতীয়দের বিপক্ষে ঐতিহাসিক জয়ের গল্পকথা।

মিরপুরের উইকেটে কোহলি-রোহিতদের বিপক্ষে রোমাঞ্চকর এই জয়ের দিন টাইগাররা জন্ম দিয়েছে নতুন ইতিহাসের, সৃষ্টি করেছে নতুন রেকর্ডের। শেষ উইকেট জুটিতে মিরাজ-মোস্তাফিজ তুলেছেন ৫১ রান। এর আগে বাংলাদেশের আন্তর্জাতিক ওয়ানডেতে জেতা ম্যাচে শেষ উইকেট জুটির সর্বোচ্চ রান ছিল ৩৫। ২০০৯ সালে নাঈম ইসলাম ও নাজমুল হোসেন জিম্বাবুয়েকে হারানোর পথে এই রান করেছিলেন। সেই রান টপকে বাংলাদেশের জন্য রেকর্ড রানের জুটি গড়ে এবার ভারতের বিপক্ষে ১ উইকেটের জয় তুলে নিলেন মেহেদী হাসান মিরাজ এবং মুস্তাফিজুর রহমান।


বিজ্ঞাপন


আরও পড়ুন- যে দেশে ফুটবলের গল্পটা আবেগের!

যদিও এই জয়ের মূল কারিগর মেহেদী মিরাজ। তবে কাটার মাষ্টার মুস্তাফিজও সমানভাবে সঙ্গ দিয়ে গেছেন মিরাজকে। এই ম্যাচ জিতে কোহলিদের বিপক্ষে ৭ বছর পর ওয়ানডেতে জয় তুলে নিলো টাইগাররা। তাতে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ের সংখ্যা গিয়ে দাড়ালো ছয়ে।

গতকাল মিরপুরে দিনের শুরুতে টসে জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠায় তামিমের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া লিটন কুমার দাস। অধিনায়কের বল করার সিদ্ধান্ত যথার্থ প্রমাণ করেন সাকিব আল হাসান ও এবাদত হোসেন। এই দুই বোলারের বোলিং তোপেই ভারতীয়রা পুরো ম্যাচ জুড়েই ছিল ম্লান।
 
ব্যাট হাতে একমাত্র লোকেশ রাহুল ভারতের হয়ে করেছিলেন সর্বোচ্চ ৭৩ রান। দ্বিতীয় সর্বোচ্চ রান আসে অধিনায়ক রোহিত শর্মার ব্যাট থেকে। ম্যাচ শেষে টাইগারদের বিপক্ষে হারের কারণ হিসেবে রোহিতের মুখে উঠে এসেছে, ‘আজকের খেলা খুবই উত্তেজনাপূর্ণ ছিল। আমরা বারবার খেলায় ফিরে আসতে চেষ্টা করেছি। কিন্তু আমরা ভালো ব্যাটিং করতে পারিনি’।


বিজ্ঞাপন


সেইসঙ্গে মিরপুরের উইকেট নিয়েও কথা বলতে ভুলেননি টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত। তিনি বলেন, ‘দুর্ভাগ্যবশত, আমরা খেলার মধ্যভাগে বেশি উইকেট হারিয়েছি। সেইখান থেকে ফিরে আসাটা আমাদের জন্য সহজ ছিলনা। পিচটাও একটু চ্যালেঞ্জিং ছিল। বল খুব বেশি টার্ন করছিল। এই পিচে কিভাবে বল করতে হয় তা আমাদের বুঝতে হবে। এই কন্ডিশনে তাদের স্পিনারদের বিরুদ্ধে কীভাবে ব্যাট করা যায় তাও আমাদের দেখতে হবে’।

অন্যদিকে সাকিব গতকাল যেন তার ক্যারিয়ার সেরা বোলিং ফিগার ভাঙতেই নামেন মাঠে। ৭ ওভারের মধ্যে ২১ রান দিয়ে তিনি তুলে নেন ৫টি উইকেট। তবে দুর্ভাগ্যজনকভাবে শেষ ওভারে রান দিয়ে ফেলেন ১৫। ফলে শেষ পর্যন্ত ৩৬ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় সাকিবকে।

আরও পড়ুন- ইনজুরি কাটিয়ে ফিরছেন নেইমার

এই ম্যাচে ভারতের বিপক্ষে ৫ উইকেট তুলে নিয়ে তার ক্যারিয়ারে চতুর্থবারের মতো এক ম্যাচে ৫ উইকেটের দেখা পেলেন সাকিব। আন্তর্জাতিক ক্যারিয়ারে যে সংখ্যাটা এখন ২৪-এ গিয়ে দাঁড়িয়েছে। সাকিবের পাশে অবশ্য ভালোই টেক্কা দিয়েছেন এবাদত। তুলে নিয়েছেন মূল্যবান ৪টি উইকেট। যা এবাদতের ক্যারিয়ার সেরা বোলিং ফিগার।

স্বল্প লক্ষ্য তাড়া করতে নেমে শুরুর দিকে নড়বড়ে ছিল বাংলাদেশের ব্যাটিং। ভারতের বেঁধে দেওয়া ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪ উইকেটে ১২৮ রানের পুঁজি গড়ে দলটি। কিন্তু এক পর্যায়ে ভুতুড়ে ব্যাটিং করে ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে খেলা থেকে প্রায় ছিটকে যাচ্ছিল বাংলাদেশ।

দলের এমন বেহাল অবস্থায় হাল ধরেন মিরাজ। অন্যপ্রান্তে থাকা মুস্তাফিজও ব্যাট হাতে সহায়তা দিতে থাকেন তাকে। শেষ পর্যন্ত দুইজনে ৫১ রানের রেকর্ড জুটি গড়ে ভারতকে হারিয়েই মাঠ ছাড়েন। এই জয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা। সিরিজের দ্বিতীয় ওয়ানডে আগামী ৭ ডিসেম্বর একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

এফএইচ/এসসিএন

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর