শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

জাতীয় বৃক্ষমেলা ২০২৪

আমসহ গাছ বিক্রি হচ্ছে বৃক্ষমেলায়

ফিচার প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জুন ২০২৪, ১২:০৯ পিএম

শেয়ার করুন:

mango

ছোট্ট একটুখানি গাছ। উচ্চতায় বড়জোর ৪ থেকে ৫ ফুট হবে। সেই গাছেই ঝুলছে থোকায় থোকায় আম। এক একটি আম লম্বায় ৫ থেকে ৬ ইঞ্চি হবে। ওজনে কমছে কম ২ কেজি। সারিবদ্ধভাবে রাখা আমসহ এই গাছের দেখা মিলল জাতীয় বৃক্ষমেলা ২০২৪ এর আসরে। এই মেলা চলছে ঢাকার শেরে বাংলা নগরে। যেখানে আগে বাণিজ্যমেলা বসত। ৫ জুন থেকে সেখানে শুরু হয়েছে এই মেলা। যা চলবে ১৩ জুলাই পর্যন্ত। 

আরও পড়ুন: ঢাকায় চলছে মাসব্যাপী বৃক্ষমেলা


বিজ্ঞাপন


বৃক্ষমেলা থেকে দেশ-বিদেশি বিভিন্ন প্রজাতির আমসহ গাছ কেনার সুযোগ রয়েছে। নগরের ছাদবাগানের জন্য এই গাছ উপযুক্ত। কেননা, টবে, বস্তায় এবং ড্রামে করে আমগাছগুলো বিক্রি হচ্ছে। 

MELA1

মাসব্যাপী জাতীয় বৃক্ষমেলায় দেশের নামিদামি নার্সারি মালিকরা স্টল নিয়ে গাছের পসরা সাজিয়েছেন। দেশি-বিদেশি প্রায় হাজার প্রজাতির গাছ স্থান পেয়েছে এবারের মেলায়।

কোনটা লম্বা, কোনো আবার গোলাকৃতির। এসব আমের রঙ সাধারণ আমের মতো সবুজ কিংবা হলুদ নয়। বেগুনি কিংবা জারুল ফুলের রঙ যেনো আমার গা ছুঁয়েছে। শুধু রঙ নয়, আকারেও আছে বৈচিত্র্য। পেল্লাই সাইজের আম যেমন আছে তেমনি ছোট আকৃতির লম্বাটে আমও আছে। 


বিজ্ঞাপন


1

এই মেলায় দেখা মিলল সাড়ে তিন কেজি ওজনের আমের। ছয় থেকে সাত ফুট উচ্চতার একটি গাছে ঝুলছে এই আম। এই জাতের আমের নাম ব্রুনাইকিং। এই জাতের আম গাছ ছাড়াও বৃক্ষ মেলায় শতাধিক প্রজাতির আম গাছ বিক্রি হচ্ছে। ক্রেতাদের মনে বিশ্বাস জন্মানোর জন্য আমসহ গাছ বিক্রি হচ্ছে। জাত ও গাছের আকার ভেদে বিক্রি হচ্ছে ১০০ টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। 

inner_mango

বিভিন্ন প্রজাতির গাছ নিয়ে এই প্রর্দশনীতে অংশ নিয়েছে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান। সরকারি নার্সারিতে মেলে সাশ্রয়ী দামে গাছ। বেসরকারি নার্সারির গাছের চারার দাম বেশি। তবে তাদের কাছে বিক্রি হয় বিভিন্ন জাতের ফুল ও ফলের চারা। ক্রেতা টানতে এসব গাছের গায়ে ট্যাগ লাগিয়ে রাখা হয়েছে

বৃক্ষমেলা ঘুরে দেখা গেছে বেশিরভাগ স্টল সাজানো হয়েছে ফলসহ আম গাছ দিয়ে। এসব গাছের মধ্যে রয়েছে, সূর্যডিম আম, ব্যানানা ম্যাগো, ব্রুনাই কিং, আম্রপালি, চিয়াংমাই, ফুলাচান, বোম্বাই আমসহ বিদেশি জাতের নানা আম গাছ। এসব আমের বেশিরভাগেরই রঙ হালকা খয়েরি, হালকা কাঁচা হলুদ, লাল হলুদ ও সবুজ।

5

৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে এই মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই মেলা ১৩ জুলাই পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে মেলা। মেলায় প্রবেশের জন্য টিকিট লাগবে না। বিনা খরচে মেলায় গাড়ি, বাইক পার্কিংয়ের ব্যবস্থাও রয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর