বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানবালা নিয়ে ১০ মজার তথ্য আপনাকে অবাক করবে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫৭ পিএম

শেয়ার করুন:

বিমানবালা নিয়ে ১০ মজার তথ্য আপনাকে অবাক করবে

বিমানবালার চাকরি বেশ আকর্ষণীয়। দেশ-বিদেশে ভ্রমণ, নান্দনিক পোশাক এবং উচ্চ বেতন। কিন্তু দেখতে যেমন মনে হয়, বাস্তবে সবকিছু তেমন নয়। যদিও পেশাটি বেশ গুরুত্বপূর্ণ এবং চাহিদাও রয়েছে। বিমানবালা নিয়ে ১০টি মজার তথ্য জানলে আপনি সত্যিই অবাক হবেন।

ভাষা


বিজ্ঞাপন


অনেক বিমানবালা একাধিক ভাষায় কথা বলেন। এক গ্লাস ওয়াইন বা বিয়ার এবং চিকেন সালাদ কমপক্ষে তিনটি ভাষায় অর্ডার করতে জানেন অধিকাংশ বিমানবালা।

উড়ে যাওয়ার নেশা

জীবিকার জন্য উড়ে যাওয়া একটি নেশা। যদি বিমানবালা হিসেবে পাঁচ বছর কাজ করেন তাহলে অন্য কাজ করা কঠিন। বিমানবালার কাজ ছেড়ে দিলে আপনার মন আকাশেই পড়ে থাকবে। মনে হবে উড়ে যাওয়ার নেশা রক্তে প্রবাহিত হচ্ছে।

Air Hostessকাজই জীবন


বিজ্ঞাপন


বিমানবালারা তাদের কাজটি পছন্দ করে। এই পেশায় অনেক চ্যালেঞ্জ আছে। তাদের প্রতিটি দিনই আলাদা।

বন্ধুত্ব এবং চঞ্চলতা

বিমানবালারা একে-অপরের সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে কাজ করে। যদিও তারা কেউ কাউকে চিনে না। তাদের কাজের ধরনই এমন। তারা নিজেদের মধ্যে গল্প করতে এবং চ্যাট করতে পছন্দ করে। তাদের মধ্যে বন্ধুত্ব এবং চঞ্চলতা নেই— এটি হয়তো সত্যি বা গুজব হতে পারে।

আরও পড়ুন: বিমানবালার বেতন কত?

সবসময় হাসিখুশি

অধিকাংশ বিমানবালাদের রসিকতাবোধ ভালো। তারা হাসতে ভালোবাসে এবং হাসিমুখে ধন্যবাদ দেয়। সাধারণত বিমানবালারা যাত্রীদের হাসিখুশি রাখতে পছন্দ করে। যদিও কখনও কখনও এটি বেশ কঠিন হয়ে যায়।

Air Hostessযাত্রীদের মন্তব্য

জানালা খুলতে পারেন কিনা— এমন কথা বিমানবালারা যাত্রীদের কাছ থেকে শুনেন। আবার যাত্রী নাস্তার কথা বললে টোস্ট এবং মাখন খাওয়ার কথা বলে। অনেকেই আবার জিজ্ঞেস করে, কোথায় ধূমপান করা যাবে।

আরও পড়ুন: বিমানবালা হওয়ার যোগ্যতা কী?

প্রশিক্ষণ

বিমানবালারা যা করেন তার একটি ছোট অংশ সার্ভিস ট্রেনিং। ৯৮ শতাংশ বিষয় যেমন—  নিরাপত্তা এবং জরুরি পরিস্থিতি মোকাবেলা, বিমান চলাকালীন ওষুধ, পানি বা মাটিতে অবতরণ, আগুনের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা ইত্যাদি।

Air Hostess‘ট্রলি ডলি’ ডাকা

বিমানবালাদের ‘ট্রলি ডলি’ ডাকলে তারা তা পছন্দ করেন না। কারণ, এটি অসম্মানজনক। শুধু খাবার দেয়া নয়, বরং জরুরি পরিস্থিতি মোকাবেলাসহ যাত্রীদের নিরাপত্তায় তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

পেশা পরিবর্তন

বিমানবালারা পেশাদার এবং উচ্চ শিক্ষিত। অনেক সাবেক আইনজীবী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক এবং ব্যবস্থাপক আছেন যারা এই পেশায় আসেন। বিমানবালারা তাদের ডিগ্রির জন্য পার্ট-টাইম পড়াশোনা করেন। অনেকে পাইলট হওয়ার জন্য প্রশিক্ষণ নেন।

আরও পড়ুন: বিমানবালার কাছে কী চাইবেন, কী চাইবেন না

মনোভাব

বেশিরভাগ মানুষ বিমানবালা সম্পর্কে যেমন ভাবে তেমন নয়। এমন মনোভাব পুরানো। বিভিন্ন বয়সী এবং বিভিন্ন দেশের বিমানবালা একসাথে কাজ করে। আবার তাদের সবাই নারী নয়। যদিও কিছু দেশ শুধুমাত্র অল্পবয়সী, হালকা গড়ন ও সুন্দরী মহিলাদের প্রাধান্য দেয়। যতক্ষণ উড়তে সক্ষম, ততক্ষণ কাজ করতে পারবেন। এখানে বয়স কোনো বিষয় হওয়া উচিত না।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর