শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ধেয়ে আসছে ‘হামুন’, কতটা প্রভাব ফেলবে ঘূর্ণিঝড়টি?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩, ১০:১৩ এএম

শেয়ার করুন:

ধেয়ে আসছে ‘হামুন’, কতটা প্রভাব ফেলবে ঘূর্ণিঝড়টি?
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘হামুন’ ক্রমেই উপকূলের দিকে এগিয়ে আসছে। এটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি আগামীকাল বুধবার (২৫ অক্টোবর) দুপুর নাগাদ বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন তারা। ঘূর্ণিঝড়টি বড় ধরনের আঘাত না করলেও উপকূলীয় এলাকায় ঝড়-বৃষ্টির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।  

ইতোমধ্যে আবহাওয়া অধিদফতর চট্টগ্রাম, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দরে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে। ঘূর্ণিঝড়টি উপকূলের আরও কাছে চলে এলে সতর্ক সংকেতের মাত্রা বাড়তে পারে।


বিজ্ঞাপন


ঘূর্ণিঝড়টির কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৮ কিলোমিটার পর্যন্ত বেড়েছে। দমকা হাওয়ার প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছ থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আরও পড়ুন: জোড়া ঘূর্ণিঝড়ের পূর্বাভাস!

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকাল সাড়ে ৬টায় আবহাওয়া অধিদফতরের ৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘হামুন’ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। ‘হামুন’ উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ‘হামুন’ আজ সকাল ছয়টায় চট্টগ্রাম বন্দর থেকে ৪৯০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। মোংলা বন্দর থেকে অবস্থান করছিল ৩৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। পায়রা বন্দর থেকে ৩৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। আর কক্সবাজার থেকে ৪৫৫ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার। যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

ভারতের আবহাওয়া দফতরের বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি বুধবার বাংলাদেশের পটুয়াখালী জেলার খেপুপাড়া উপজেলা ও চট্টগ্রামের মধ্যবর্তী উপকূল অতিক্রম পড়তে পারে।

আরও পড়ুন: আসছে ‘হামুন’: বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

ঘূর্ণিঝড়টি উপকূলের কোথায় আঘাত হানতে পারে এবং এর প্রভাব কী পড়বে সে সম্পর্কে এখনো স্পষ্ট ধারণা দিতে পারেননি আবহাওয়াবিদরা। তারা জানিয়েছেন, বুধবারের মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলের কাছাকাছি আসতে পারে এবং এর প্রভাবে প্রচুর বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ঘূর্ণিঝড়টি ১০/১২ কিলোমিটার গতিতে ক্রমশ উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। তবে সেটি আরও শক্তিশালী হয়ে উঠছে। আরও সময় গেলে সেটার শক্তি বা গতিপথ সম্পর্কে আরও পরিষ্কার ধারণা পাওয়া যাবে।

Uttal

আবহাওয়াবিদেরা বলছেন, এর আগের শক্তিশালী ঘূর্ণিঝড় ‘সিডর’ ও ‘আইলা’র সঙ্গে ঘূর্ণিঝড় হামুনের বড় ধরনের পার্থক্য রয়েছে। আগের ঘূর্ণিঝড়গুলো বাংলাদেশের উপকূল থেকে গড়ে এক হাজার কিলোমিটার দূরে সৃষ্টি হয়। পাঁচ থেকে সাত দিন ধরে শক্তি অর্জন করতে করতে তা উপকূলের দিকে আসে। ফলে সেগুলোর শক্তি ও বাতাসের গতি ছিল বেশি। তবে হামুন বাংলাদেশের উপকূল থেকে ৬০০ কিলোমিটারের মতো দূরে সৃষ্টি হয়েছে। এটি দ্রুত (ঘণ্টায় ১৫ কিলোমিটার) উপকূলের দিকে এগিয়ে আসছে। ফলে এই ঘূর্ণিঝড় তীব্র শক্তি অর্জনের জন্য পর্যাপ্ত সময় পাচ্ছে না।

বঙ্গোপাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘হামুন’। এই নামটি ইরানের দেওয়া। ‘হামুন’ শব্দের অর্থ সমতল ভূমি বা পৃথিবী। 

আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দুই-তিন দিন চট্টগ্রাম, খুলনা ও বরিশালের উপকূলীয় এলাকা সেইসাথে ঢাকা ও দেশের অন্যান্য অঞ্চলে টানা বৃষ্টি হতে পারে। উপকূলবাসীর প্রতি অনুরোধ জানিয়ে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের ঘোষণা আসার সঙ্গে সঙ্গে নিরাপদ আশ্রয়ে চলে যেতে।

আরও পড়ুন: কুয়াকাটায় উত্তাল সাগর, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

এদিকে উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে। রাত থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। সাগর উত্তাল রয়েছে। উপকূলীয় এলাকায় মাইকিং করে স্থানীয়দের সতর্ক করছেন কোস্টগার্ড সদস্যরা। সেন্টমার্টিনে অবস্থানরত সব পর্যটককে তিনটি জাহাজে করে টেকনাফে ফিরিয়ে আনা হয়েছে। মঙ্গলবার থেকে সেন্টমার্টিন অভিমুখে জাহাজসহ সবধরনের নৌচলাচল বন্ধ থাকবে বলা জানিয়েছেন টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা আদনান চৌধুরী।

বঙ্গোপাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘হামুন’। এই নামটি ইরানের দেওয়া। ‘হামুন’ শব্দের অর্থ সমতল ভূমি বা পৃথিবী।

এটি আঘাত করলে সেটি হবে চলতি বছরের দ্বিতীয় ঘূর্ণিঝড়। এর আগে গত মে মাসে ঘূর্ণিঝড় মোখা দুর্বল হয়ে বাংলাদেশে প্রভাব ফেলেছিল।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর