সোমবার, ৬ মে, ২০২৪, ঢাকা

স্ত্রীর বাসস্থানের ব্যাপারে ইসলামি নির্দেশনা

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০১:২২ পিএম

শেয়ার করুন:

স্ত্রীর বাসস্থানের ব্যাপারে ইসলামি নির্দেশনা

ইসলামে স্ত্রীর জন্য উপযুক্ত বাসস্থানের ব্যবস্থা করার দায়িত্ব স্বামীর। সামর্থ্য অনুযায়ী স্বামীকে সেই ব্যবস্থা করার তাগিদ দিয়েছেন স্বয়ং আল্লাহ তাআলা। ইরশাদ হয়েছে ‘তোমরা স্ত্রীদের জন্য তোমাদের সামর্থ্য অনুযায়ী নিজেদের ঘরে বাসস্থানের ব্যবস্থা করো।’ (সুরা তালাক: ৬)

স্বামীর একক কিংবা যৌথ পরিবারে স্ত্রী থাকতে পারবে। তবে শরিয়তমতে স্বামীর মা-বাবার সঙ্গে যৌথভাবে থাকতে স্ত্রী বাধ্য নয়। মধ্যবিত্ত পরিবার হলে স্ত্রী তার জন্য পৃথক কক্ষ, টয়লেট, গোসলখানা, রান্নাঘরসহ যাবতীয় প্রয়োজনীয় জিনিস ভিন্ন করারও দাবি করতে পারবে। এক্ষেত্রেও স্বামীর পরিবারের সঙ্গে যৌথভাবে থাকতে স্ত্রীকে বাধ্য করা যাবে না। আর নিম্নবিত্ত পরিবারের ক্ষেত্রে টয়লেট, গোসলখানা, রান্নাঘর ইত্যাদির ভিন্ন ব্যবস্থা করতে বাধ্য না হলেও একটি পৃথক কক্ষের ব্যবস্থা অবশ্যই করতে হবে, যার হস্তক্ষেপ স্ত্রী ছাড়া অন্য কেউ করতে পারবে না। ওই কক্ষে স্বামীর মা-বাবা, ভাই-বোন বিনা অনুমতিতে প্রবেশ করতে পারবে না। স্ত্রীর এমন সংরক্ষিত কক্ষ দাবি করার অধিকার আছে। (বাদায়েউস সানায়ে: ৪/২৩, রদ্দুল মুহতার: ৩/৬০১)


বিজ্ঞাপন


আরও পড়ুন: স্ত্রীর উপার্জনে স্বামীর অধিকার কতটুকু? 

এক্ষেত্রে স্বামীর অপছন্দের কাউকে কক্ষে আসতে দেবে না স্ত্রী। স্বামীর এই অধিকারের দিকে স্ত্রী খেয়াল রাখবে। রাসুলুল্লাহ (স.) বিদায় হজের দীর্ঘ ভাষণের একপর্যায়ে বলেছিলেন, ‘অতএব তোমরা স্ত্রীদের ব্যাপারে আল্লাহ তাআলাকে ভয় করো। কেননা তোমরা তাদের আল্লাহর আমানত ও প্রতিশ্রুতির ওপর গ্রহণ করেছ এবং তোমরা আল্লাহর হুকুমেই তাদের লজ্জাস্থানকে হালাল হিসেবে পেয়েছ। তাদের ওপর তোমাদের অধিকার হলো- তারা তোমাদের অপছন্দের কাউকে তোমাদের বিছানায় আসতে দেবে না। যদি তারা এ অন্যায় কাজ করে, তাহলে তাদের হালকা প্রহার করতে পারবে, যাতে শরীরে কোনো জখম বা আঘাত না হয়। আর তোমাদের ওপর তাদের অধিকার হলো, তাদের জন্য প্রয়োজন অনুপাতে খাবার ও পোশাকের ব্যবস্থা করা।’ (সহিহ মুসলিম: ১২১৮)

আরও পড়ুন: স্বামী কতদিন স্ত্রীর কাছ থেকে দূরে থাকতে পারবে?

উল্লেখ্য, স্ত্রী বিত্তবান হলেও তার ভরণ-পোষণের ব্যয়ভার স্বামীকেই বহন করতে হবে। অবশ্য এর পরিমাণ পরিবেশ-পরিস্থিতি, অবস্থা ও স্বামীর সামর্থ্যনির্ভর। (আলমুহিতুল বুরহানি: ৩/৫২৯-৫৩০, ফাতহুল কাদির: ৩/১৯৪)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে স্ত্রীদের অধিকারের ব্যাপারে সচেতন হওয়ার এবং স্বামী-স্ত্রীর পারস্পরিক হক যথাযথ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর